ঘন কুয়াশায় ঢাকা রাজধানী

অনলাইন ডেস্ক:  হঠাৎ করেই রাজধানী ঢাকা পড়েছে ঘন কুয়াশার চাদরে। সূর্যের দেখা না মেলায় রাজধানীতে চলাচলকারী গাড়িগুলো হেডলাইট জ্বালিয়ে চলতে দেখা যাচ্ছে। পাশাপাশি কুয়াশায় বিমানবন্দরে বন্ধ রয়েছে প্লেন ওঠানামা।গত কয়েকদিন ধরেই কুয়াশার চাদরে মোড়ানো রয়েছে রাজধানী শহর, যা আজও অব্যাহত আছে। কয়েকদিন কুয়াশার পরিমাণ কম থাকলেও আজ ঢাকায় কুয়াশার মাত্রা অনেক বেশি। সকাল সাড়ে ১০টা পর্যন্ত ঢাকায় দেখা মেলেনি সূর্যের।

এদিন সকাল ছয়টায় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।আবহাওয়া অধিদপ্তর বলছে, শীতে তাপমাত্রা কমে যাওয়ায় সকাল থেকে কুয়াশা বেড়েছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কমবে যাবে। বর্তমানে ঢাকার তাপমাত্রা ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বিরাজ করেছে।

আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, শীতে তাপমাত্রা কমে সোমবার দিনগত রাত থেকেই কুয়াশা শুরু হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কেটে যাবে।

তিনি বলেন, দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ৭ দশমিক ৮ ডিগ্রি বিরাজ করছে। আর ঢাকার তাপমাত্রা ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া রাজশাহী, রংপুর বিভাগ ও যশোর এবং কুষ্টিয়া অঞ্চলের উপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

সকাল থেকে রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, রমনা পার্ক, ধানমন্ডি, মহাখালী, খামারবাড়ি এলাকাসহ অনেক স্থানে গিয়ে দেখা গেছে শীতে জবুথবু সাধারণ মানুষ। এসময় অনেককেই শীতের ভারী পোশাক পড়ে বাইরে বের হতে দেখা যায়। অনেক গাড়ি চলছে হেডলাইট জ্বালিয়ে। এছাড়া চায়ের দোকানগুলোকে ভিড় বেড়েছে মানুষের।

এমন কুয়াশামাখা সকাল অনেকের কাছে উপভোগ্য হলেও ফুটপাতের মানুষদের কষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে। ঘন কুয়াশার সঙ্গে হালকা বাতাস থাকায় দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। শীতবস্ত্রের অভাবে ঠান্ডায় কাঁপতে হচ্ছে তাদের।

সকালে ঘন কুয়াশা আর মেঘের আড়ালে ঢাকা পড়েছিল সূর্য। তবে থেমে থাকেনি কর্মজীবী মানুষের চলাচল। চাকরিজীবীরা নির্ধারিত সময়েই বেরিয়ে পড়েছেন রাস্তায়।

আবহাওয়া অধিদফতরের তথ্য মতে, বুধ ও বৃহস্পতি রাত ও দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়তে পারে। তারপরের ৫ দিনের শেষের দিকে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে সকালে আজকের ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকার আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। সকাল সাতটা থেকে পরবর্তী ছয় ঘণ্টার মধ্যে ঘন কুয়াশা পড়তে পারে।

বাংলাদেশ বুলেটিন/এসকে