জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দলে নেতৃত্ব দিবেন মাশরাফি

স্পোর্টস ডেস্ক: পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে আসছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। আগামী শনিবার তিন ফরম্যাটের ক্রিকেটে অংশগ্রহণ করতে ঢাকায় আসবে জিম্বাবুয়ে। দীর্ঘদিন পর ওয়ানডে ক্রিকেটে ফিরছে টাইগাররা। তাই একদিনের ম্যাচ নিয়েই সব আলোচনা। তবে চমকের বিষয়- মাশরাফি বিন মুর্তজাকে নিয়েই এই সিরিজের পরিকল্পনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)।

সাদা পোশাকের ক্রিকেট থেকে আনুষ্ঠানিক বিদায় না নিলেও তা থেমে গেছে ২০০৯ সালে। টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ২০১৭ সালে। বাকি থাকে শুধু ওয়ানডে ফরম্যাট। গতবছর ইংল্যান্ড বিশ্বকাপের পর এই ফরম্যাটেও দেশের হয়ে প্রতিনিধিত্ব করা হয়নি বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়কের।

মাশরাফিকে নিয়ে এর মধ্যে জলঘোলা কম হয়নি।খোদ বিসিবি সভাপতিই সরাসরি বলেছিলেন, মাশরাফি চাইলে বেশ ঘটা করেই মাঠ থেকে তার বিদায়ের ব্যবস্থা করবে বোর্ড। তবে নিজের অবসর ভাবনার কথা খোলাসা করেননি মাশরাফি। এখনো অধিনায়কের পদে বহাল আছেন তিনি।

বিশ্বকাপের পর কিছুদিন আগে শেষ হওয়া বিপিএলেও ধারাবাহিক ছিল না মাশরাফির পারফরম্যান্স। তবে আগামী মার্চের ১ তারিখ থেকে শুরু হতে যাওয়া জিম্বাবুযের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে মাশরাফিকে রেখে পরিকল্পনা সাজাতে যাচ্ছে বোর্ড।

কিছুদিন আগে এ প্রসঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছিলেন, ‘এ জায়গাটা (জিম্বাবুয়ে সিরিজে মাশরাফির থাকা) নিয়ে আমরা এখনো চিন্তা করিনি। কারণ এখন টেস্ট চলছে। আপাতত টেস্ট নিয়ে চিন্তা করছি। টেস্ট ক্রিকেট শেষ হলেই এটা নিয়ে ভাববো।’

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট শেষ করে দেশে ফিরেছে দল। এবার ভাবনায় জিম্বাবুয়ে সিরিজ। যার কারণে বোর্ড সভাপতির সঙ্গে আলোচনায় বসেছিলেন প্রধান নির্বাচক নান্নু আর হেড কোচ রাসেল ডমিঙ্গো। সেই আলোচনার ফলাফল জানা না গেলেও আভাস মিলেছে এই সিরিজে মাশরাফির থাকা নিয়ে। জানা গেছে, দুই-একদিনের মধ্যে মাশরাফির সঙ্গে কথা বলবেন নাজমুল হাসান পাপন।

এদিকে সাকিব আল হাসান নিষেধাজ্ঞা কাটিয়ে আবার না ফেরা অবধি মাশরাফিকে খেলিয়ে যাওয়ার পক্ষে বিসিবি। যেখানে এই ফরম্যাটে আপাতত অধিনায়ক মাশরাফির বিকল্প ভাবতে চাইছে না বোর্ড।

বাংলাদেশ বুলেটিন/এস কে