জেএসসি-জেডিসি পরীক্ষায় পাসের হার ৮৭.৯০ শতাংশ

অনলাইন ডেস্ক: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এ বছর পাসের হার বেড়ে হয়েছে ৮৭.৯০ শতাংশ। যা গত বছর ছিল ৮৫.৮৩ শতাংশ। পাসের হার বেড়েছে ২.০৭ শতাংশ।

মঙ্গলবার সচিবালয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংবাদ সম্মেলন করে জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করেন। প্রকাশিত ফলে গতবারের চেয়ে এবার ২ দশমিক ০৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এবার জিপিএ-৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ জন, যা গত বছর ছিল ৬৮ হাজার ৯৫ জন। গতবারের চেয়ে এবার জিপিএ-৫ বেড়েছে ১০ হাজার ৩৩৪ জন।

দুই স্তরে পাস করেছে মোট ২২ লাখ ৭৮ হাজার ২৭১ জন পরীক্ষার্থী। এবার পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে।এবছর জেএসসিতে মোট ২২ লাখ ২১ হাজার ৫৯১ জন। তার মধ্যে পাস করেছে ১৯ লাখ ৪৫ হাজার ৭১৮ জন।জেডিসেতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৮০ হাজার ৪৪২ জন। তার মধ্যে পাস করেছে ৩ লাখ ৪১ হাজার ৫৫৩ জন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, এবছর জেএসসি-জেডিসিতে মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৬ লাখ দুই হাজার ৫৩ জন, গত বছর ছিল ২৫ লাখ ৯৯ হাজার ১৬৯ জন। পাস করেছে ২২ লাখ ৮৭ হাজার ২৭১ জন, গত বছর ছিল ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন।

তিনি জানান, শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৩৩টি, যা গত বছর ছিল ৪৩টি। এবছর ২৯ হাজার ২৭৫ টি প্রতিষ্ঠান থেকে পরীক্ষার্থীরা অংশগ্রহণ করে, গতবছর ছিল ২৯ হাজার ৭৮টি। বেড়েছে ১৯৭টি।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ছাড়াও সংবাদ সম্মেলনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মুনশি সাহাবউদ্দিন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক গোলাম ফারুক, আন্তঃশিক্ষা বোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক সহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ বুলেটিন/এসকে