টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

অনলাইন ডেস্ক:  আম বয়ানের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।শুক্রবার ফজরের নামাজের পর ইজতেমার কার্যক্রম শুরু হয়। এতে অংশ নিতে তুরাগ নদীর পাড়ে আবারও সমবেত হয়েছেন লাখো মুসল্লি। এর আগে গত রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে ইজতেমার প্রথম পর্ব। চার দিনের বিরতির পর আজ শুক্রবার থেকে দ্বিতীয় পর্ব শুরু হলো। আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে মুসলমানদের ৫৫তম দ্বিতীয় বৃহত্তম এই বিশ্ব সম্মিলন শেষ হবে।

বাংলাদেশের ৬৪জেলা থেকে আসা মানুষের পাশাপাশি সৌদি আরব, পাকিস্তান, ভারত, ইরাক, তুরস্ক এবং আফ্রিকা, ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশের মুসলমানরা এবারের ইজতেমায় এসেছেন।

ইজতেমায় আসা মানুষের নিরাপত্তায় পুরো ময়দান ঘিরে গড়ে তোলা হয়েছে ৫ স্তরের নিরাপত্তা বলয়। সিসিটিভি ও ওয়াচ টাওয়ার দিয়ে নজরদারি করা হচ্ছে। আইনশৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনায় রাখা হয়েছে বাড়তি পুলিশ সদস্য।

গাজীপুরের পুলিশ কমিশনার মো. আনোয়ার হোসেন বলেন, কোনো ধরনের বিশৃঙ্খলা ও অনাকাঙিক্ষত ঘটনা যেন ঘটতে না পারে সে বিষয়টিকে গুরুত্ব দিয়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে আট হাজার সদস্য নিয়োজিত রয়েছে।

ইজতেমা মাঠে পানি সরবরাহ, পয়ঃনিষ্কাশন, বর্জ্য অপসারণসহ অন্যান্য কাজের দেখভাল করছে সিটি করপোরেশন ও জেলা প্রশাসনসহ সরকারি বিভিন্ন সংস্থা।

এবারও বাংলাদেশ রেলওয়ে ও বিআরটিসি ইজতেমার তিন দিন বিশেষ ট্রেন ও বাসের ব্যবস্থা করেছে। এছাড়া রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত ঢাকামুখী সব ট্রেন টঙ্গী রেলওয়ে স্টেশনে পাঁচ মিনিট বিরতি দেবে।এর আগে গত ১০ থেকে ১২ জানুয়ারি বিশ্ব ইজতেমার প্রথম পর্বের কার্যক্রম শেষ হয়।

বাংলাদেশ বুলেটিন/এসকে