ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক:  ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা ২০২০ আজ থেকে শুরু হচ্ছে। আন্তর্জাতিক বাণিজ্যমেলার (ডিআইটিএফ) আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে বুধবার বেলা সাড়ে ১১টার দিকে এ মেলার উদ্বোধন করেন তিনি।

এরপর তিনি বাণিজ্যমেলার প্রধান গেটে ফিতা কেটে, বেলুন ও পায়রা উড়িয়ে আনুষ্ঠানিকভাবে এ মেলার উদ্বোধন করেন। উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী বাণিজ্যমেলায় প্রবেশ করেন এবং বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

এ সময় উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন, ইপিবির ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিনসহ বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাণিজ্য মন্ত্রণালয় ও এর অধীনস্ত সংস্থা রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) যৌথভাবে মাসব্যাপী এই মেলার আয়োজন করেছে।

৩২ একর জমির ওপর নানা আয়োজনে সাজানো হয়েছে এবারের মেলা। মেলার মূল ফটক সাজানো হয়েছে জাতীয় স্মৃতি সৌধের আদলে। সঙ্গে থাকছে পদ্মা সেতুর মডেলও।

এ বছর ২১টি দেশ মেলায় অংশ নিচ্ছে। দেশগুলো হচ্ছে- ভারত, ভুটান, নেপাল, মালদ্বীপ, পাকিস্তান, চীন, দক্ষিণ কোরিয়া, হংকং, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইরান, তুরস্ক, মরিশাস, ভিয়েতনাম, রাশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি ও অস্ট্রেলিয়া।

এবার মেলায় প্রবেশ করতে কিছুটা অতিরিক্ত মূল্য গুনতে হবে। মেলায় প্রবেশ টিকিটের দাম ধরা হয়েছে প্রাপ্তবয়স্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা। মোট টিকিটের ২৫ শতাংশ অনলাইনে পাওয়া যাবে।

গত বছরের তুলনায় এবার ১৫৯ টি স্টল কমানো হয়েছে। গত বছর ৬৩০টি স্টলের পরিবর্তে এবার করা হয়েছে ৪৮৩টি। অর্থাৎ স্টল কমেছে ১৫৯টি। এবারের স্টলের মধ্যে রয়েছে ১১২টি প্যাভেলিয়ন, ১২৮টি মিনি প্যাভেলিয়ন এবং ২৪৩টি বিভিন্ন ক্যাটাগরির স্টল।

মেলা প্রতিদিন দেশি ও বিদেশি দর্শনার্থীদের জন্য সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত খোলা থাকবে।

বাণিজ্য মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

বাংলাদেশ বুলেটিন/এসকে