দিনকে দিন আমরা যান্ত্রিক হয়ে পড়ছি: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন বর্তমানে আমরা অতিমাত্রায় আত্মকেন্দ্রিক হয়ে গেছি। আমরা এখন ‘আমরার পরিবর্তে আমি’ সর্বস্ব হয়ে উঠছি। এতে হয়তো ব্যক্তির আর্থিক সমৃদ্ধি আসবে কিন্তু সহমর্মিতা হারিয়ে ফেলে আমরা দিনকে দিন যান্ত্রিক হয়ে পড়ছি। আমরা যত বড়ই হই না কেনো পাশের মানুষের কথা যদি মনে না থাকে তাহলে আমরা বড় হতে পারব না। ক্যারিয়ারে সফল হওয়ার পাশাপাশি আমাদেরকে ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। আমির পরিবর্তে আমরা বলা শুরু করতে হবে।

আজ রোববার বিকেলে রাজধানীর নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ-এর পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

এ সময় তিনি আরো বলেন, সব সময় বঞ্চিতদের কথা ভাবতে হবে। সন্ত্রাস, জঙ্গীবাদ, যৌন হয়রানি, বাল্য-বিবাহ থেকে নিজেরা দূরে থাকতে হবে অন্যকে দূরে রাখার চেষ্টা করতে হবে। সত্যিকারের মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে উন্নত, সমৃদ্ধ, সুখী ও শান্তিময় বাংলাদেশের তৈরির পরিকল্পনা করেছেন। সে স্বপ্ন বাস্তবায়নে তিনি দিন রাত অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। বঙ্গবন্ধুর অবাস্তবায়িত স্বপ্ন ও মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প ২০৪১ বাস্তবায়নে সমাজের সকল শ্রেণি-পেশার মানুষের কাজ করতে হবে। সর্বোচ্চ ত্যাগ শিকার করতে হবে।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন টেন মিনিট স্কুল এর ফাউন্ডার সিইও জনাব আয়মান সাদিক এবং পাঠাও লিমিটেডের সিইও হোসাইন এম ইলিয়াস।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।

বাংলাদেশ বুলেটিন/এমআর