পশ্চিমবঙ্গে সিএএ কার্যকর হবে না: মমতা

অনলাইন ডেস্ক : পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, তিনি বেঁচে থাকতে ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) পশ্চিমবঙ্গে কার্যকর হবে না। শুক্রবার (২৭ ডিসেম্বর) উত্তর চব্বিশ পরগণার নৈহাটিতে তৃণমূল কংগ্রেস আয়োজিত এক সমাবেশ থেকে তিনি এ ঘোষণা দেন। খবর টাইমস অব ইন্ডিয়া।

ওই সমাবেশে মমতা আরও বলেন, নাগরিকত্বের মতো একটি অধিকার দেশের মানুষের কাছ থেকে কেউ ছিনিয়ে নিতে পারে না।

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে ভারতব্যাপী চলমান ছাত্র আন্দোলনকে সমর্থন করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, একটা কালো আইনের বিরুদ্ধে ছাত্ররা কেন আন্দোলন করতে পারবে না? ১৮ বছর পার হলেই তাদের কাছে ভোটের জন্য ছুটতে যদি কোনো সমস্যা না থাকে, তাহলে তারা আন্দোলন করলে সমস্যা কি?

প্রসঙ্গত, ভারতের রাজ্যসভায় ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) পাস করা সংশোধিত নাগরিকত্ব আইনকে (সিএএ) কেন্দ্রকরে ভারতজুড়ে বিক্ষোভ চলছে। ইতোমধ্যেই এই বিক্ষোভে অংশ নিয়ে নিরাপত্তা বাহিনীর হাতে অন্তত ২০ জন প্রাণ হারিয়েছেন। আটক হয়েছেন সহস্রাধিক। ভারতের অনেক অঞ্চলে আন্দোলন দমনের লক্ষ্যে ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। ভারতের প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং সেনাপ্রধান চলমান এই আন্দোলন নিয়ে সমালোচনা করেছেন। বিজেপি রাজ্যেরাজ্যে আন্দোলন দমনের উদ্দেশ্যে রাজনৈতিক ও প্রশাসনিক যৌথ শক্তি প্রয়োগ করছে বলে অভিযোগ উঠেছে।

বাংলাদেশ বুলেটিন/এমআর