রোহিঙ্গা সংকট সমাধানে তুরস্কের কার্যকর ভূমিকা চায় বাংলাদেশ

অনলাইন ডেস্ক : রোহিঙ্গা সংকট সমাধানে তুরস্ক সরকারের কার্যকর ভূমিকা চেয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করতে যান বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত দেভরিম ওজতুর্ক।

এ সময় কক্সবাজারে তুরস্কের ফিল্ড হাসপাতাল স্থাপনের মাধ্যমে রোহিঙ্গাদের প্রাথমিক সহায়তা দেওয়ার পাশাপাশি রোহিঙ্গাদের স্বাস্থ্য সহায়তা প্রদানসহ অব্যাহত সহায়তার জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের জন্য আনন্দ প্রকাশ করেন এবং উভয় দেশের পারস্পরিক সুবিধার জন্য সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণ করে বিদ্যমান সম্পর্ককে আরও জোরদার করার ওপর জোর দেন।

উভয় পক্ষ রাজনৈতিক সমস্যা, দ্বিপাক্ষিক বাণিজ্য, বিনিয়োগ, দুর্যোগ ব্যবস্থাপনা, শিক্ষা, সংস্কৃতি ইত্যাদিসহ পারস্পরিক স্বার্থের সম্ভাব্য সব ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর বিষয়ে একমত হন।

বিশেষত বাণিজ্য ও বিনিয়োগ, আইসিটি খাত, প্রতিরক্ষা, জ্বালানি খাতে তুরস্কের সহযোগিতাকে স্বাগত জানান ড. মোমেন। তুরস্ক থেকে উচ্চতর ডিগ্রি পেতে আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য তুরস্কের আরও বৃত্তি প্রদানকেও স্বাগত জানান তিনি।

রাজধানীর বনানীতে কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ে আধুনিক তুরস্কের প্রথম রাষ্ট্রপতি কামাল আতাতুর্কের ভাস্কর্য প্রতিষ্ঠায় পারস্পরিক ব্যবস্থা হিসেবে তুরস্কের রাজধানী আঙ্কারায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের অনুমতি দেওয়ার জন্য তুর্কি সরকারের প্রশংসা করেন পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশ বুলেটিন/এমআর