শিক্ষার্থীদের পাশে প্রিয়াঙ্কা

অনলাইন ডেস্ক : ভারতীয় সংসদে পাস হওয়া ‘বিতর্কিত’ সংশোধিত নাগরিকত্ব আইনের জেরে দিল্লিতে পুলিশের সঙ্গে জামিয়া মিল্লিয়া ইসলামিয়া (জেএমআই) বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংঘর্ষ হয়েছে। রোববারের এ ঘটনায় শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে বলিউড তারকারাও।

এরই মধ্যে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় সমালোচনা করেছেন অভিনেত্রী পরিনীতি চোপড়া, সোনি রাজদান, স্বরা ভাস্কর, সায়নী গুপ্ত, কঙ্কনা সেন শর্মা, রিচা চাড্ডা, অভিনেতা ঋত্বিক রোশন, আলী ফজল, বিক্রান্ত মাসেই, পরিচালক অনুরাগ কাশ্যপ, অনুভব সিনহা ও ফারহান আখতারসহ বহু তারকা। এবার জামিয়ার শিক্ষার্থীদের পাশে দাঁড়ালেন বলিউড-হলিউড অভিনেত্রী ও ইউনিসেফের শুভেচ্ছা দূত প্রিয়াঙ্কা চোপড়া জোনাস।

এক টুইট বার্তায় ‘দ্য স্কাই ইজ পিংক’খ্যাত অভিনেত্রী লেখেন, প্রতিটি শিশুর জন্য শিক্ষা নিশ্চিত করা আমাদের স্বপ্ন। শিক্ষাই তাদের স্বাধীনভাবে চিন্তা করার ক্ষমতা দিয়েছে। আমরা তাদের সেভাবেই বড় করে তুলছি, যাতে তারা স্পষ্ট কথা বলতে পারেন।

সংঘর্ষের বিষয়টির বিরুদ্ধে অবস্থান নিয়ে প্রিয়াঙ্কা বলেন, একটি সমৃদ্ধ গণতান্ত্রিক দেশে প্রত্যেকে শান্তিপূর্ণভাবে নিজের কণ্ঠে প্রতিবাদ করবেন, কিন্তু তাদের সঙ্গে সহিংসতায় লিপ্ত হওয়া ভুল পদক্ষেপ। প্রত্যেকটি কণ্ঠস্বর গুরুত্বপূর্ণ। তারাই ভারতকে পরিবর্তনের দিকে নিয়ে যাবে।

সম্প্রতি ভারতীয় সংসদে পাস হয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন। নতুন আইনে ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এ আইনটিকে ‘বৈষম্যমূলক’ ও ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা।

বাংলাদেশ বুলেটিন/এমআর