সারাদেশে ছাত্র সমাবেশের ডাক দিলেন ভিপি নুরের

অনলাইন ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোটা সংস্কার আন্দোলনের প্লাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীদের ওপর হামলা করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ। এতে ডাকসুর ভিপি নুরুল হক নুর, সমাজসেবা সম্পাদক আকতার হোসেন সহ ৭ থেকে ৮ জন আহত হয়েছেন। এর প্রতিবাদে আগামীকাল বুধবার (১৮ ডিসেম্বর) দুপুর বারোটায় সারাদেশে ছাত্র সমাবেশের ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) ‘ভারতে এনআরসির বিরুদ্ধে আন্দোলনরতদের সঙ্গে সংহতি’ প্রকাশ করতে আসলে তাদের ওপর মুক্তিযুদ্ধ মঞ্চ নামক সংগঠনের একাংশের নেতারা অতর্কিত হামলা চালানোর প্রতিবাদে এ ঘোষণা দেন নুর।

এর আগে ভারতের বিতর্কিত ও সাম্প্রদায়িক বিভেদের নাগরিকত্ব বিল এনআরসি ও সিএএ এর বিরুদ্ধে আন্দোলনরত ভারতীয়দের প্রতি সংহতি জানাতে বিকাল চারটায় ঢাবির রাজু ভাস্কর্যে বিক্ষোভ মিছিল ও সংহতি সমাবেশের ঘোষণা দেয় নুরুল হক নুর। কিন্তু মুক্তিযুদ্ধ মঞ্চ নির্ধারিত সময়ের আগেই রাজু ভাস্কর্য দখলে নেয়।

নুরুল হক নুররা সেখানে জড়ো হলে মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল এর নেতৃত্বে তাদের ওপর অতর্কিত হামলা করা হয়। হামলায় নুরের একটি আঙ্গুল ভেঙে যায় বলে তাদের পক্ষ থেকে দাবি করা হয়েছে। তবে পাল্টা হামলায় মুক্তিযুদ্ধ মঞ্চের ও কয়েকজন আহত হয়েছেন বলে মঞ্চের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে আমিনুল ইসলাম বুলবুল হামলার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘তাকে মারা হয়নি। আরও মারা দরকার। আমরা একটু পরেই প্রেস বিজ্ঞপ্তি দিয়ে তাদেরকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবাঞ্চিত ঘোষণা করব।’

তিনি আরও বলেন, ‘নুরু ভারত-বাংলাদেশের সম্পর্ককে বিতর্কিত করার চেষ্টা করছে। সে বিএনপি-জামাতের এজেন্ডা নিয়ে মাঠে নেমেছে।’

এদিকে নুর অভিযোগ করেছে, আমরা ভারতীয় আগ্রাসনের প্রতিবাদে রাজুতে মিছিল করতে আসলে মুক্তিযুদ্ধ মঞ্চ নামক একটি সংগঠন অতর্কিত হামলা চালায়। হামলার প্রতিবাদে আগামীকাল সারাদেশে ছাত্র সমাবেশের ঘোষণা করছি। মুক্তিযুদ্ধের নাম ভাঙিয়ে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করছে মুক্তিযুদ্ধ মঞ্চ নামক সংগঠন দাবি করে নুর বলেন, আমরা দেশ বিরোধী কোনো সমাবেশ করতে আসিনি এখানে। আমরা এসেছি ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে কথা বলতে। কিন্তু উগ্রবাদী এই সংগঠনের নেতারা আমাদের বাধা দেয়। এসময় মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতির বিরুদ্ধে এলাকায় খুনের মামলা রয়েছে বলেও দাবি করেন নুর।

উল্লেখ্য, এর আগে মুক্তিযুদ্ধ মঞ্চের এই অংশটি নুরুল হক নুরের অডিও ফাঁস এর জের ধরে তাকে ডাকসুর ভিপির পদ থেকে পদত্যাগের দাবিসহ কয়েক দফা কর্মসূচি দিয়েছিল।

বাংলাদেশ বুলেটিন/এমআর