২০১৯ ছিল সাকিবের আনন্দের সঙ্গে কান্না

স্পোর্টস ডেস্ক : জুয়াড়ির সঙ্গে কথা বলার বিষয়টি প্রকাশ না করার অপরাধে এ বছর নিষিদ্ধ হয়েছেন সাকিব আল হাসান। তবে তার আগে-পরে এত অর্জন আর স্বীকৃতি জুটেছে যে এমন কলঙ্কের পরও ক্রিকেট তারকাদের মাঝে আরো উজ্বল হয়েছে তাঁর নাম। নিষিদ্ধ হওয়ার আগের পারফর্ম্যান্স খুব বড় খবরে নিয়ে এসেছে সাকিব আল হাসানকে।

২০১৯ সাল সাকিবের অর্জন

২০১৯ বিশ্বকাপে আট ম্যাচ খেলে অনন্য এক রেকর্ড গড়েছেন সাকিব। বিশ্বকাপ ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে এক আসরেই করেছেন ৬০০-র বেশি (৬০৬) রান এবং বাঁ হাতি স্পিনে নিয়েছেন ১০টির বেশি (১১) উইকেট। অলরাউন্ড পারফর্ম্যান্সে সবার চেয়ে এগিয়ে থাকায় প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের পুরস্কার তার হাতে উঠবে বলে আশা করেছিলেন অনেকেই। তবে শেষ পর্যন্ত পুরস্কারটা জিতে নেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

অক্টোবরে বিসিবির বিরুদ্ধে ক্রিকেট বিদ্রোহে অন্য নেতৃত্বের সাকিবকে দেখা গেল। ক্রিকেটারদের দাবি আদায়ে সোচ্চার শ্লোগানে বিপ্লবী এক নেতা ।বিসিবি ক্রিকেটারদের সেই ন্যায্য দাবি মেনে নেওয়ায় হাসিমুখে সাকিব তখন জয়ী এক সফল বিপ্লবী।

উইজডেন অ্যালমানাকের গত এক দশকের সেরা ওয়ানডে একাদশে স্থান পেয়েছেন সাকিব। এই প্রথম বাংলাদেশের কোনো ক্রিকেটার দশকসেরা একাদশে সুযোগ পেলেন। উইজডেনের পর ক্রিকেট অস্ট্রেলিয়াও দশকসেরা ওয়ানডে একাদশে রেখেছে বিশ্বসেরা অলরাউন্ডারকে। দশক শেষের আগে ফক্স স্পোর্টস এশিয়াও সেরা ওয়ানডে একদাশ নির্বাচন করেছে। সেখানেও আছেন এক দশকে ১৩১ টি ওয়ানডেতে ৩০.১৫ গড়ে ১৭৭টি উইকেট নেয়া এবং ৩৮.৮৭ গড়ে ৪ হাজার ২৭৬ রান করা সাকিব।

সম্প্রতি বার্ষিক সার্চ ট্রেন্ড প্রকাশ করেছে গুগল। তাতে দেখা গেছে, সারা বছর সাকিবকেই সবচেয়ে বেশি খোঁজা হয়েছে। সেখানে ‘পিপল’ বিভাগে শীর্ষে আছেন বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় এই বিজ্ঞাপন।

এতো সফলতার পরও সাকিব আল হাসানের এই বছরের শেষ সময়টুকু ছিলো তাঁর ক্যারিয়ারের এক কালো অধ্যায়।

এক বছরের জন্য নিষিদ্ধ

গত অক্টোবরে হঠাৎ করেই আসে বাংলাদেশের ক্রিকেটের জন্য খুব হতাশার, খুব লজ্জার এক খবর জুয়াড়ির কাছ থেকে প্রস্তাব পাওয়ার তথ্য গোপন করায় সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেট থেকে দু বছরের জন্য নিষিদ্ধ করে আইসিসি। তবে দোষ স্বীকার করায় এক বছর পর, অর্থাৎ ২০২০ সালের অক্টোবরেই ক্রিকেটে ফিরতে পারবেন তিনি।

আপনি এই রিপোর্ট যখন পড়ছেন তখনো সাকিব নিষিদ্ধ। ২০২০ সালের ২৯ অক্টোবর তার এই নিষেধাজ্ঞা শেষ হবে। ক্যারিয়ারের ২০১৯ সালকে সাকিব দুটো শব্দে ভাগ করতে পারেন-আনন্দের সঙ্গে কান্না।

বাংলাদেশ বুলেটিন/এমআর