আকাশে দেখা দিলো পাঁচ সূর্য

অনলাইন ডেস্ক:  সকালে ঘুম থেকে উঠেই সূর্যের মুখ দেখার অভ্যাস অনেকেরই আছে। তাই বলে একসঙ্গে পাঁচ সূর্যের দেখা পাওয়া বিরল দৃশ্যই বটে।আকাশে একটি সূর্য পাঁচটি হয়ে যাচ্ছে। চিনের মঙ্গোলিয়ায় দেখা গেল এমন আজব দৃশ্য। যা দেখে লোকজন সত্যিই অবাক। পরে মহাজাগতিক এই অপূর্ব দৃশ্যের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াসে এমন বিরল মহাজাগতিক দৃশ্য দেখা গিয়েছে। এই দৃশ্যকে বলা হচ্ছে ‘সান ডগ।’ বাতাসে যদি একগুচ্ছ বরফের ক্রিস্টাল ভাসতে দেখা যায়, তাহলে তাতে সূর্যের আলো বিচ্ছুরিত হয়ে এমন দৃশ্য দেখা যায়। এতে সূর্যের অপর পিঠের একটা ইমেজ সামনে আসে।

পাঁচ সূর্যসহ আকাশের এই ভিডিও দেখে নেটিজেনরা অভিভূত। কারও কারও মতে, এটি ভৌতিক দৃশ্য ছাড়া আর কিছু নয়। চীনের শীর্ষস্থানীয় একটি সংবাদমাধ্যম এই ভিডিও শেয়ার দিয়েছে। তাতে লেখা রয়েছে– কী আশ্চর্য, সত্যিই দেখার মতো ঘটনা। চীনের অভ্যন্তরীণ প্রদেশ মঙ্গোলিয়ায় একসঙ্গে পাঁচটি সূর্য জ্বলছে।

আপাতদৃষ্টিতে এটিকে ভৌতিক মনে হলেও এর বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে। এই বিরল দৃশ্য শীতকালের হিমেল প্রবাহ ছাড়া দেখা যায় না।চলতি বছরের শুরুতেই দেখা গিয়েছে সূর্যের আর এক ভিন্ন রূপ। সূর্যগ্রহণের সেই ছবিও ছড়িয়ে পড়েছিল বিশ্ব জুড়ে। কোথাও সূর্যোদয়ের সময়, আবার কোথাও সূর্যাস্তের সময় গ্রহণ হয়েছিল।

পাঁচটি সূর্যের দৃশ্যে ফের একবার প্রমাণ হয়ে গেল যে প্রকৃতির কোথায় কোন রহস্য লুকিয়ে আছে, তা কারও জানা নেই।

বাংলাদেশ বুলেটিন/এস কে