আজ জাতীয় বীমা দিবস

অনলাইন ডেস্ক:  আজ রোববার (১ মার্চ) জাতীয় বীমা দিবস। ‘বীমা দিবসে শপথ করি, উন্নত দেশ গড়ি’- এই প্রতিপাদ্যে প্রথম বারের মতো সারাদেশে এ দিবসটি পালিত হচ্ছে। বীমা দিবস উপলক্ষে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআর)।

এদিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সকাল ১০টায় দিবসটির শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বীমা শিল্পের উন্নয়ন ও বীমার গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছর র‌্যালি, বিমা মেলা, আলোচনা সভা এবং অন্য কর্মসূচির মাধ্যমে এ দিবসটি পালন করা হবে।এরই অংশ হিসেবে ঢাকায় শনিবার (২৯ ফেব্রুয়ারি) সকাল ৯টায় জাতীয় বীমা দিবস উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি মানিক মিয়া এভিনিউর বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের সামনে থেকে শুরু হয়ে জাতীয় সংসদ ভবনের প্রধান গেটে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের নেতারা, বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের নেতারা, সব করপোরেশন/লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক/মুখ্য নির্বাহী কর্মকর্তারা এবং বীমা পেশায় নিয়োজিত কর্মকর্তারা অংশ নেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১ মার্চ ১৯৬০ সালে তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেছিলেন। এ দিনটিকে স্মরণ করে গত ১৫ জানুয়ারি অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ সভায় সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ১ মার্চ জাতীয় বীমা দিবস হিসেবে ঘোষণা করা হয়।

এবার বীমা দিবসে প্রথমবারের মতো পাঁচজন বিশিষ্ট বীমা ব্যক্তিকে এই খাতে অবদান রাখায় বিশেষ সম্মাননা দেয়া হবে। তারা হলেন- সাধারণ বীমা করপোরেশনের সাবেক চেয়ারম্যান খোদা বক্স, গোলাম মাওলা, বিজিআইসি প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম এ সামাদ, জীবন বীমা করপোরেশনের সাবেক চেয়ারম্যান শামসুল আলম এবং ডেল্টা লাইফ ইনস্যুরেন্স কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক শাফায়েত আহমেদ।

বাংলাদেশ বুলেটিন/এস কে