আজ বিশ্ব মা দিবস

বুলেটিন নিউজ ডেস্ক : চিরন্তন একটি আশ্রয়ের নাম হলো মা। এই মা শব্দের মধ্যে লুকিয়ে আছে মুঠোভরা স্নেহ, মমতা আর অকৃত্রিম স্নেহ।

মায়ের প্রতি ভালোবাসা প্রকাশের জন্যই প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার একটা বিশেষ দিন পালিত হয়। সেটা হলো বিশ্ব মা দিবস। পুরো বিশ্বে দিবসটি পালিত হয় মায়ের প্রতি ভালোবাসা আর শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে।

করোনার কারণে এবারের মা দিবসে পৃথিবীর বেশিরভাগ মানুষই ঘরবন্দী। এমন অবস্থায় মাকে নিয়ে বাইরে বের হওয়া বা মায়ের জন্য উপহার সামগ্রী কিনতে যাওয়া নিরাপদ নয়। তাই ঘরে বসে মায়ের সঙ্গে একটি সুন্দর সময় কাটানো যায় অথবা যারা ময়েদের থেকে দূরে আছেন তারা অনলাইনের মাধ্যমেও মাকে সময় দিতে পারেন। তবে মায়ের প্রতি ভালোবাসা কোনো বিশেষ দিবসে সীমাবদ্ধ না থাকুক। মায়েদের প্রতি আমাদের শ্রদ্ধা, ভালোবাসা প্রতিটি দিনের, প্রতিটি মুহূর্তের।

প্রায় শতবছর ধরে বিশ্ব মা দিবস পালিত হয়ে আসছে। এখন থেকে ১১৫ বছর আগে ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রের এক মা আনা মারিয়া রিভস জার্ভিস তার সানডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃদিবস হিসেবে চালু করেন। ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা।

এমআইপি/প্রিন্স