কওমি মাদ্রাসা বন্ধ ঘোষণা

অনলাইন ডেস্ক : প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোশ বিশ্বব্যাপি ছড়িয়ে পড়েছে। বাংলাদেশেও এখন পর্যন্ত ১০ জন আক্রান্ত হয়েছে এই ভাইরাসে। এর মধ্যে ৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এছাড়া ১৬ জন আইসোলেশনে এবং ৪৩ জন সরকারি ব্যবস্থাপনায় কোয়ারেন্টিনে আছেন।

প্রতিদিন এই ভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে সোমবার দেশের স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়। এই ঘোষণার আওতায় সরকারি আলিয়া মাদ্রাসাগুলোও বন্ধ হয়েছে। এবার দেশের সব কওমি মাদ্রাসা বন্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার কওমি মাদ্রাসার সমন্বিত বোর্ড আল হাইয়াতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া এ ঘোষণা দিয়েছে।

জানা গেছে, মাদ্রাসা বন্ধের সিদ্ধান্ত নিতে মঙ্গলবার সকাল ১০টার দিকে আল হাইয়াতুল উলয়া লিল জামিআতিল কওমিয়ার কর্মকর্তারা বৈঠকে বসেন। এ সংস্থার অন্তর্ভুক্ত ৬ বোর্ডের প্রতিনিধিরা বৈঠকে অংশ নেন।

বোর্ডের কো চেয়ারম‌্যান মাওলানা আব্দুল কুদ্দুস জানান, ‘করোনাভাইরাসের কারণে দেশের সব কওমি মাদ্রাসার ক্লাস বন্ধ থাকবে। তবে যথাসময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং শিক্ষার্থীরা পরীক্ষার প্রস্তুতি অব‌্যাহত রাখবে।’

প্রসঙ্গত, বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭১৫৪ জনে। আক্রান্তের সংখ্যা এক লাখ ৮২ হাজারের বেশি। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৭৯ হাজার মানুষ। নিহত ও আক্রান্তদের সবচেয়ে বেশি চীনের হুবেই প্রদেশের বাসিন্দা। ফেব্রুয়ারির শেষের দিকে অঞ্চলটি থেকে করোনার সংক্রমণ শুরু হয়।

বাংলাদেশ বুলেটিন/এমআর