কাবুলে আইএসের হামলা, নিহত ২৫

অনলাইন ডেস্ক : ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের হামলায় আফগানিস্তানের রাজধানী কাবুলে শিখদের একটি গুরুদুয়ারায় অন্তত ২৫ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো বেশ কয়েকজন। এর মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।

এদিকে বুধবার হামলার পর কাশ্মীরের ভারতীয় অংশে মুসলিমদের সঙ্গে দিল্লির আচরণের প্রতিশোধ হিসেবে হামলাটি চালানো হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে আইএস। একইসাথে আরো হামলার হুমকি দিয়েছে তারা।

হামলার সময় বন্দুকধারী ও আত্মঘাতী হামলাকারীরা গুরুদুয়ারাটিতে চড়াও হয় এবং পরে নিরাপত্তা বাহিনী সব হামলাকারীকে হত্যা করে বলে আফগানিস্তানের সরকারের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান এক বার্তায় বুধবার স্থানীয় সময় সকাল ৭টা ৪৫ মিনিটে হামলাটি শুরু হওয়ার কথা জানিয়েছিলেন।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গুরুদুয়ারাটিতে ২৫ জন নিহত ও আট জন আহত হয়েছেন এবং ৮০ জনকে উদ্ধার করা হয়েছে।

প্রসঙ্গত, চলতি মাসে আফগানিস্তানের সংখ্যালঘু সম্প্রদায়গুলোর ওপর আইএসের চালানো দ্বিতীয় বড় ধরনের হামলা এটি। এর আগে ৬ মার্চ এক অনুষ্ঠানে হামলা চালিয়ে আইএস জঙ্গিরা ৩২ জনকে হত্যা করেছিলো।

বাংলাদেশ বু্লেটিন/এমআর