দেশজুড়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

বুলেটিন ডেস্ক : আজ মঙ্গলবার। ১৯২০ সালের এই দিনে রাত আটটায় টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন শেখ পরিবারের আদরের ‘খোকা’। যিনি ধীরে ধীরে হয়ে উঠেছিলেন বাঙালির ‘মুজিব ভাই’ এবং ‘বঙ্গবন্ধু’। তাঁর হাত ধরেই আসে বাঙালির স্বাধীনতা, জন্ম নেয় বাংলাদেশ। ৫৫ বছর বয়সে কিছু বিপথগামী সেনা কেড়ে নেন তাঁর প্রাণ।

কিন্তু দেশের প্রতিটি কোনায় আজ উচ্চারিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম। আজ শততম জন্মদিনে তাঁর জন্মক্ষণ রাত আটটায় সারাদেশে উৎসবের ফোয়ারা ছোটাবে আতশবাজির ঝলকানি।

‘যদি রাত পোহালে শোনা যেত, বঙ্গবন্ধু মরে নাই…’। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যু কিংবা জন্মবার্ষিকীতে এ গানটি বাজানো হয় অবধারিতভাবেই। আজও সারা দেশে তা শোনা যাবে। এই গানের আকুতির মতোই সত্যিই যদি বঙ্গবন্ধু মারা না যেতেন, তাহলে আজ শতবর্ষী হতেন তিনি। জনতার নেতা মুজিব না থাকলেও তাঁর আদর্শ ও অনুপ্রেরণা আজও বাঙালির মননে গেঁথে আছে। শ্রদ্ধায়, ভালোবাসায়, কৃতজ্ঞচিত্তে আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করবে বাঙালি।

সরকার ১৭ মার্চ থেকে পরবর্তী এক বছরকে ‘মুজিব বর্ষ’ হিসেবে ঘোষণা করেছে। নেয়া হয়েছে ব্যাপক আয়োজন। আজ দেশের বিভিন্নস্থানে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত হয়েছে। বাংলাদেশ বুলেটিন সংবাদদাতাদের পাঠানো খবর-

নড়াইল

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় নড়াইলে পালিত হয়েছে। মঙ্গলবার সংসদ সদস্য, জেলা প্রশাসন, জেলা পরিষদ, জেলা পুলিশ প্রশাসন, সদর উপজেলা পরিষদ, নড়াইল পৌরসভা, জেলা আওয়ামী লীগ, জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগ, জেলা স্বেচ্ছা সেবকলীগ, জেলা কৃষকলীগ, জেলা শ্রমিকলীগ, জেলা মহিলা আওয়ামী লীগ, জেলা যুব মহিলালীগ, দৈনিক নড়াইল প্রতিদিন, নড়াইল প্রেসক্লাব, গণপূর্ত অধিদপ্তর, সড়ক ও জনপথ বিভাগ, স্বাস্থ্য বিভাগ, শিক্ষা বিভাগ, এলজিইডি, কৃষি বিভাগ, আমার বাড়ি আমার খামার প্রকল্প, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে কর্মসূচি পালন করা হয়।

চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গায় নানা আয়োজনের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উদযাপন করা হচ্ছে। দিবসটি উপলক্ষ্যে মঙ্গলবার সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন পুষ্পমাল্য অর্পন করেন।

ঝালকাঠি

নানা কর্মসূচি আর উৎসবমূখর পরিবেশে ঝালকাঠিতে মুজিববর্ষের সূচনা ও উদযাপিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে মঙ্গলবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. জোহর আলী।

একই সময় পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি-বেসরকারী প্রতিষ্ঠানের পক্ষে কর্মকর্তা ও কর্মচারিরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

চাঁপাইনবাবগঞ্জ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী আজ। সেই সাথে জাতীয় শিশু দিবসও। এ উপলক্ষ্যে চাঁপাইনবাবগঞ্জে নানা আয়োজনে দিবসটি পালন করেছে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা এবং সামাজিক ও সাংস্কৃতিক বিভিন্ন সংগঠন।

নাটোর

‘মুজিববর্ষে সোনার বাংলা, ছড়ায় নতুন স্বপ্নাবেশ, শিশুর হাসি আনবে বয়ে, আলোর পরিবেশ’- এই প্রতিপাদ্য নিয়ে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে নাটোরে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদ্বোধন এবং জাতীয় শিশু দিবস। করোনাভাইরাসের সতর্কতার জন্য সকল কর্মসূচী সংক্ষিপ্ত করা হয়।

নরসিংদী

নরসিংদীতে ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধা, কেক কাটা আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে জেলা প্রশাসন।

এসময় অতিরিক্ত পুলিশ সুপার মো. জাকির হোসেনসহ-জেলা প্রশাসন ও বিভিন্ন সরকারি ঊর্ধতন কর্মকতারা উপস্থিত ছিলেন।

টাঙ্গাইল

টাঙ্গাইলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর ম্যুরাল উম্মোচন করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে জেলা পরিষদ প্রাঙ্গনে বঙ্গবন্ধুর মুরাল উম্মোচন করেন জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুক, টাঙ্গাইল-৫ সংসদ সদস্য মো. ছানোয়ার হোসেন, সিনিয়র যুগ্ন-সম্পাদক খন্দকার আশরাফউজ্জামান স্মৃতি, পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন, উপজেলা চেয়ারম্যান সাজাহান আনছারী, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি এ্যাডভোকেট জাফর আহমেদ, জেলা বাস-কোচ মালিক সমিতির মহাসচিব গোলাম কিবরিয়া বড় মনিরসহ জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্র লীগের সকল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সিলেট

সিলেটে নানা আয়োজনে পালিত হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। মঙ্গলবার সকাল ৭টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন ও শ্রদার্ঘ অর্পনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়।

এসময় সিলেটের জেলা প্রশাসক, ডিআইজি, পুলিশ কমিশনারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা সেখানে জাতির জনকের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। বের করা হয় একটি শোভাযাত্রাও।

বরিশাল

রাত ১২টা ১মিনিটে আতশ বাজি ফোটানোর মধ্য দিয়ে বরিশালে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী করমসূচী শুরু হয়। নগর ভবনের সামনে সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ এবং কাউন্সিলর, মহানগর ও জেলা আওয়ামী লীগ নেতাকর্মীদের উপস্থিতিতে ঘণ্টাব্যাপী চলে এ উৎসব।

সাতক্ষীরা

বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর প্রথম প্রহরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। মঙ্গলবার ১২টা ১ মিনিটে সাতক্ষীরা জেলা প্রশাসনের আয়োজনে সাতক্ষীরা শহিদ আব্দুর রাজ্জাক পার্কে বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারে বাঙালী জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ যথাযোগ্য মর্যাদা এবং ব্যাপক উৎসাহ উদ্দীপনায় কর্মসূচি পালিত হয়।

ধামরাই

নানা আয়োজনে ঢাকার ধামরাইয়ে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালিত হয়েছে। ধামরাই পৌর মেয়র আলহাজ্ব গোলাম কবির মোল্লার উদ্যোগে পৌর ভবনের হল রোমে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করা হয়।

হিলি

হিলিতে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে মঙ্গলবার সকালে সূর্যোদয়ের সাথে সাথে উপজেলা পরিষদ চত্বরে ৩১বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসের শুভ সূচনা করা হয়।

ত্রিশাল

মঙ্গলবার ময়মনসিংহের ত্রিশালে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত হয়েছে। এ লক্ষ্যে সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য ও ধর্ম মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি হাফেজ রুহুল আমিন মাদানী, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন সরকার, উপজেলা নির্বাহী অফিসার মোস্তাফিজুর রহমান, উপজেলা আওয়ামী লীগ, ত্রিশাল রিপোটার্স ক্লাব, ত্রিশাল প্রেসক্লাব, সরকারি নজরুল কলেজসহ বিভিন্ন সংগঠন।

সুনামগঞ্জ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে সুনামগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে ৩০টি গৃহহীন পরিবারের হাতে নতুন ঘরের চাবি এবং ২৫ জন মুক্তিযোদ্ধাকে বাড়ির জমির কবুলিয়ত দলিল হস্তান্তর করা হয়। মঙ্গলবার দুপুরে শহরের ঐতিহ্য জাদুঘর প্রাঙ্গণে অনারম্ভর অনুষ্ঠানের মাধমে গৃহহীনদের চাবি ও দলিল হস্তান্তর করা হয়।

কুষ্টিয়া

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে মঙ্গলবার সকাল ৯টায় ডিসি কোর্ট চত্বরে বঙ্গবন্ধুর ভাস্কার্যে জেলা প্রশাসনের আয়োজনে বেলুন উড়িয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের উদ্বোধন করেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মো.আসলাম হোসেন ও পুলিশ সুপার তানভীর আরাফাত। এ সময় জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, কুষ্টিয়া প্রেসক্লাবসহ বিভিন্ন সমাজিক রাজনৈতিক সংগঠন বঙ্গবন্ধুর ভাস্কার্যে পুষ্পস্তবক অর্পন করেন।

কুড়িগ্রাম

কুড়িগ্রামে যথাযোগ্য মর্যাদা ও আনন্দ আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান শুরু হয়েছে। সকালে স্বাধীনতার বিজয় স্তম্ভ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি পুস্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, কুড়িগ্রাম পৌরসভা, জেলা আওয়ামীলীগ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, কুড়িগ্রাম রেড ক্রিসেন্ট ইউনিটসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান।

কলাপাড়া

বর্নিল অয়োজন আর বিপুল উৎসাহ উদ্দিপনার মধ্যে দিয়ে পটুয়াখালীর কলাপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা আওয়ামী লীগ ও পৌরসভাসহ বিভিন্ন সংগঠন পৃথক পৃথক ভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্প মাল্য অর্পণ করা হয়।

বাংলাদেশ বুলেটিন/এমআর