ফেসবুক ও মেইল করেও আইইডিসিআরে করোনার সেবা মিলবে

অনলাইন ডেস্ক:  করোনাভাইরাস (কোভিড-১৯) বিষয়ে পরামর্শ নেওয়ার জন্য জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) ইমেইল আইডি এবং ফেসবুকে বিশেষ পেজ খুলেছে। যাদের ইমেইল করার এবং ফেসবুকে যোগাযোগ করার সক্ষমতা রয়েছে তাদেরকে এই প্রক্রিয়ায় এবং যাদের এ সক্ষমতা নেই তাদের নিয়মিত হটলাইনে যোগাযোগ করতে বলেছে প্রতিষ্ঠানটি।

বুধবার কোভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, আমাদের হটলাইন নম্বর নিয়ে অনেকেই অভিযোগ করেছেন, সবচেয়ে বড় অভিযোগ হচ্ছে নম্বরগুলো ব্যস্ত থাকে বা সবসময় পাওয়া যায় না। কারণ কেউ যখন কোভিড-১৯ নিয়ে কথা বলে, তখন তার সঙ্গে আমাদের দীর্ঘ সময় কথা বলতে হয়। তাই হটলাইনে অনেক সময় সেবা পাওয়া যায় না। এর জন্য আমরা একটি ইমেইল ও ফেসবুক পেজ খুলেছি। ইমেইলের মাধ্যমে অভিযোগ এবং অন্য বিষয়ে জানাতে পারবেন সেবাপ্রার্থীরা। এছাড়াও একটি ফেসবুক পেজ খোলা হয়েছে, এর মাধ্যমেও করোনা বিষয়ে জানানো যাবে।

একইসঙ্গে আইইডিসিআর একটি অ্যাপ ডেভলপ করার চেষ্টা করছে জানিয়ে তিনি বলেন, এর কাজ এখনও শেষ হয়নি, তবে খুব শিগগিরই কাজ শেষ হবে। এই অ্যাপের মাধ্যমেও কিছু প্রশ্নের দ্বারা আমরা বুঝতে পারবো, নমুনা সংগ্রহের প্রয়োজন রয়েছে কিনা।

অধ্যাপক সেব্রিনা বলেন, ‘আমি অনুরোধ করবো, আমরা যারা এই তিনটি পদ্ধতি ব্যবহার করতে পারি তারা যেন হটলাইন নম্বরগুলো ব্যবহার না করি। এতে করে যারা ইমেইল বা ফেসবুক ব্যবহারের সুযোগ নেই, তাদের জন্য যেন ফোন নম্বরগুলো খোলা রাখি।’

কোভিড-১৯ নিয়ে আইইডিসিআরের ইমেইল আইডি হচ্ছে [email protected]

বাংলাদেশ বুলেটিন/এস কে