ফোন দিলেই পৌঁছে যাবে সহায়তা

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের কারণে সব কিছু বন্ধ থাকায় কর্মহীন হয়ে পড়েছে সাধারণ মানুষ। এসব অসহায় মানুষদের পাশে দাঁড়াচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন বা ডিএসসিসি। তারা চালু করেছে হটলাইন। সহায়তার জন্য ফোন দিলেই বাসায় নিত্য প্রয়োজনীয় জিনিস পৌঁছে দিবে করপোরেশন।

আজ বৃহস্পতিবার থেকে এ কার্যক্রম শুরু হয়েছে বলে জানা যায়। সহায়তা হিসেবে ১০ কেজি চাল, পাঁচ কেজি আলু, দুই কেজি লবণ, দুই লিটার ভোজ্য তেল, দুই কেজি ডাল ও সাবান দেওয়া হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন জানান, নভেল করোনাভাইরাসের প্রভাবে কর্মহীন হয়ে পড়া মানুষের জন্য তিনি এই উদ্যোগ নিয়েছেন।

তিনি বলেন, ‘যারা হতদরিদ্র, দিন আনে দিন খায় এমন মানুষের জন্য। নভেল করোনারভাইরাস সংক্রমণের পর সবকিছু বন্ধ হয়ে যাওয়ায় যারা কর্মহীন হয়ে পড়েছেন, একেবারেই চলতে পারেন না তাদের জন্য এই সহায়তা। আগামী এক মাস আমরা এই সহায়তা দেব।’

জানা যায়, হটলাইন চালুর প্রথম দিন প্রায় আড়াইশর মতো আবেদন এসেছে। এসব আবেদন এলাকা অনুযায়ী আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে।

নভেল করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ায় সারাদেশে মানুষের চলাচল সীমিত করা হয়। বন্ধ হয়ে যায় অফিস আদালত, ব্যবসা প্রতিষ্ঠান। এমন পরিস্থিতিতে গত ২৮ মার্চ আগামী এক মাস ৫০ হাজার মানুষকে খাওয়ানোর ঘোষণা দেন। ঘোষণার পর ডিএসসিসির প্রতিটি ওয়ার্ডে কর্মহীন, হতদরিদ্রের তালিকা করে খাদ্যসামগ্রী সহায়তা কার্যক্রম শুরু করে ডিএসসিসি।

তবে এ তালিকার বাইরে লোকলজ্জায় অনেকে সরাসরি সহায়তা নাও চাইতে পারেন-এই বিবেচনায় হটলাইন চালুর সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছে ডিএসসিসি। ডিএসসিসি এলাকায় সহায়তা পেতে চাইলে ০১৭০৯৯০০৭০৩ ও ০১৭০৯৯০০৭০৪ এই নম্বরে কল করতে হবে।

বাংলাদেশ বুলেটিন/এমআর