শীতে ত্বকের যত্ন নিতে মেনে চলুন এই পরামর্শ

অনলাইন ডেস্ক: শীতকাল এলেই সর্দি-কাশির সমস্যার সঙ্গে সঙ্গে ত্বকের বেশ কিছু সমস্যা দেখা দেয়। এই সময় ময়শ্চারাইজার ব্যবহার না করলে ত্বক ফাটতে পারে।

ত্বকের সমস্যা কম-বেশি প্রায় সকলেরই রয়েছে। আমাদের একেক জনের ত্বকের প্রকৃতি একেক রকমের। কারও ত্বক তৈলাক্ত, তো কারও শুষ্ক। কারও ত্বক আবার অত্যন্ত সংবেদনশীল। শীত পড়তে শুরু করেছে। তাই যাদের ত্বক শুষ্ক, তাদের সমস্যা বাড়তে চলেছে।

তাই এখনই জেনে নিন, কী ভাবে এই শুষ্ক ত্বকের সমস্যা থেকে রেহাই পাবেন। জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা…

শুষ্ক ত্বকের সমস্যা দূর করার একাধিক উপায় রয়েছে। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এর জন্য ওটমিল খুবই উপকারী একটি উপাদান। ওটমিল ত্বকের স্বাভাবিক pH-এর মাত্রা ও তার ভারসাম্য বজায় রেখে ত্বকের শুষ্কভাব দ্রুত দূর করতে সাহায্য করে।

যাদের ত্বক অত্যন্ত শুষ্ক, তারা স্নান করেই সঙ্গে সঙ্গে ময়শ্চারাইজার ব্যবহার করুন। এর ফলে ত্বকের শুষ্কভাবও দূর হবে, আবার ত্বক ভালও থাকবে।

তবে, ময়শ্চারাইজার বেছে নেওয়ার সময়ে মনে রাখতে হবে যে, চড়া গন্ধ যুক্ত ময়শ্চারাইজার ব্যবহার কম করতে হবে আর অতিরিক্ত তৈলাক্ত ময়শ্চারাইজার এড়িয়ে যাওয়াই ভাল।

শীতে শুষ্ক ত্বকের সমস্যা থেকে বাঁচতে আরও একটা পরামর্শ বিশেষজ্ঞরা দিয়ে থাকেন। তা হল, প্রচুর পরিমাণে পানি খাওয়া অভ্যাস গড়ে তোলা এবং সঠিক ডায়েট মেনে খাবার খাওয়া।

বাংলাদেশ বুলেটিন/এসকে