৯ এপ্রিল পবিত্র শবে বরাত

অনলাইন ডেস্ক : বাংলাদেশের আকাশে বুধবার (২৫ মার্চ) সন্ধ্যায় কোথাও পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে বৃহস্পতিবার রজব মাস ৩০ দিন পূর্ণ হচ্ছে। শুক্রবার (২৭ মার্চ) থেকে শাবান মাস শুরু হবে। সে হিসেবে ৯ এপ্রিল বৃহস্পতিবার দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে।

বুধবার (২৫ মার্চ) সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ।

শাবান মাসের ১৫তম রাতে (১৪ শাবান দিবাগত রাত) শবে বরাত পালিত হয়। শবে বরাতের পরের দিন বাংলাদেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি। এবার এ ছুটি পড়েছে ১০ এপ্রিল (শুক্রবার) অর্থাৎ সাপ্তাহিক ছুটির মধ্যে।

শাবান মাস শেষে শুরু হয় সিয়াম সাধনার মাস রমজান। শাবান ২৯ দিনে হলে রমজান শুরু হবে ২৫ এপ্রিল, আর শাবান মাস ৩০ দিনের হলে রমজান শুরু হবে এপ্রিলের ২৬ তারিখ। রমজানের পর মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।

উপমহাদেশে ‘ভাগ্য রজনী’ হিসেবে পরিচিত লাইলাতুল বরাতের পুণ্যময় রাতটি মুসলমানরা নফল নামাজ, জিকির-আজকার ও কোরআন তেলাওয়াতসহ বিভিন্ন ইবাদত-বন্দেগির মাধ্যমে কাটিয়ে থাকেন।

এদিকে সৌদি আরবে শাবান মাসের চাঁদ মঙ্গলবার দেখা গেছে। আজ ছিলো শাবান মাসের এক তারিখ। আজ বাংলাদেশে শাবান মাসের চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবের সঙ্গে শাবান মাস গণনায় ২ দিনের পার্থক্য হলো।

শাবান হিজরি বর্ষের অষ্টম মাসের নাম। শাবান মাসেই রমজানের পবিত্রতার আবহ শুরু হয়। পবিত্রতার সঙ্গে রমজানকে বরণ করে নেওয়ার জন্য পবিত্র হাদিসে শাবান মাসের বেশ কিছু ফজিলত ও করণীয় বর্ণিত হয়েছে।

হাদিসে আছে, হজরত আয়েশা রাযিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, ‘আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রমজান মাস ব্যতীত আর কোনো সময় পূর্ণ মাসব্যাপী রোজা রাখতেন না এবং শাবান মাসের চেয়ে বেশি রোজাও অন্য কোনো মাসে রাখতেন না।’ -সহিহ বোখারি: ১৯৬৯

হাদিসের আলোকে শাবান মাসের কয়েকটি আমল প্রমাণিত। সেগুলো হলো-

ক. মনে-প্রাণে অধীর আগ্রহে রমজানের অপেক্ষা করা।
খ. শাবানের রোজাকে ভালোবাসা।
গ. যত বেশি সম্ভব শাবান মাসে রোজা রাখা। তবে ২৭ শাবানের পর রোজা রাখা যাবে না।

বাংলাদেশ বুলেটিন/এমআর