<
  ঢাকা    রোববার ৫ মে ২০২৪
রোববার ৫ মে ২০২৪
গুণগত রাজনৈতিক সংস্কৃতিচর্চার সংকট
ড. সুলতান মাহমুদ রানা
প্রকাশ: বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০:৩৩ এএম | অনলাইন সংস্করণ
যেকোনো নির্বাচন সামনে এলেই গুণগত রাজনীতির প্রসঙ্গ চলে আসে। আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে রাজনীতি এখন বেশ চাঙ্গা। ইতোমধ্যেই উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ও আচরণবিধিমালায় বেশকিছু সংশোধনী এসেছে।

সংশোধনীতে চেয়ারম্যান পদে জামানতের পরিমাণ ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে এক লাখ টাকা করা হয়েছে। আর ভাইস চেয়ারম্যান পদে জামানত পাঁচ হাজার টাকা থেকে বেড়ে হয়েছে ৭৫ হাজার টাকা। উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রাার্থী হতে ২৫০ জন ভোটারের সমর্থনসূচক সইয়ের যে তালিকা মনোনয়নপত্রের সঙ্গে জমা দিতে হতো, এবার তা বাদ দেওয়া হয়েছে। আসন্ন উপজেলা নির্বাচন থেকেই এসব বিধান কার্যকর হবে।

ধারণা করা যাচ্ছে, জামানত বাড়ানোর ফলে সৎ লোকদের প্রার্থী হতে বেগ পেতে হবে। যারা ব্যবসার সঙ্গে জড়িত কিংবা যাদের আয়ের অন্য কোনো উৎস রয়েছে শুধু তাদের জন্যই সহজ হবে। উপজেলা নির্বাচনে সাদাকালোর পাশাপাশি রঙিন পোস্টার ও ব্যানার করতে পারবেন প্রার্থীরা। এতে ধনীদের প্রার্থিতায় বেশ সুবিধা পাবে। এতে নির্বাচনে বৈষম্য তৈরি হবে, এতে কোনো সন্দেহ নেই। 

মূলত যারা সচ্ছল তাদের জন্য তো এটা কোনো বিষয় নয়, কিন্তু অনেক প্রার্থী আছেন, যাদের জনগণ পছন্দ করে, তারা অর্থনৈতিক দিক দিয়ে দুর্বল, অন্যান্য দিক দিয়ে ভালো। তাদের জন্য বেশ অসুবিধাই হবে। ইতোমধ্যেই আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতে আওয়ামী লীগের এমপি-মন্ত্রীদের আত্মীয়-স্বজনদের প্রার্থী হতে নিষেধ করেছেন দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলীয় কোন্দল নিরসন এবং নির্বাচনকে অংশগ্রহণমূলক করতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দায়িত্বশীল নেতাদের বক্তব্য থেকে পরিষ্কার হওয়া গেছে।

গণমাধ্যম সূত্রে জানা গেছে, সাবেক নৌমন্ত্রী শাজাহান খানের ছেলে, আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের শ্যালক, সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাকের ভাগ্নেকে নির্বাচনে প্রার্থী না হওয়ার জন্য ফোন করে দলের হাইকমান্ড থেকে জানানো হয়েছে। পরক্ষণেই এটাও আমরা লক্ষ্য করেছি যে, সংশ্লিষ্টদের কেউ কেই তাদের আত্মীয়কে ভোটে প্রার্থী না হতে বলেছেন। কিন্তু প্রকৃতপক্ষে এটি কোনো চূড়ান্ত সমাধান নয়। এমপি-মন্ত্রীদেও আত্মীয়-পরিজন নিজ যোগ্যতাতেই দলীয় পদ-পদবি পেতে পারেন। অথবা তারা নির্বাচনের জন্য যোগ্য হতে পারেন। কিন্তু প্রভাবশালী আত্মীয়ের প্রভাবমুক্ত হয়ে নির্বাচনে অংশ নেয়ার বিষয়টি অধিক গুরুত্বপূর্ণ। বিএনপি ভোট বর্জন করায় নির্বাচনে আওয়ামী লীগের নেতাকর্মীরাই প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন।

দীর্ঘদিন দল ক্ষমতায় থাকায় অনেকের অর্থবিত্তের পরিমাণ বাড়ায় অনেকেই উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচন করতে চান। এখন যারা অর্থবিত্ত কিংবা সম্পদশালী তাদের বেশিরভাগই ক্ষমতাসীন দলের সঙ্গেও ওতপ্রোতভাবে জড়িত। দলের স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে সখ্য বাড়িয়ে অনেক ক্ষেত্রেই তাদের কেউ কেউ প্রার্থী হিসেবে ফেভার পাচ্ছেন। সম্প্রতি সাধারণত লক্ষ্য করা যাচ্ছে, স্থানীয় পর্যায়ে অর্থনৈতিকভাবে প্রভাবশালীরা প্রভাব বিস্তার করার জন্য নানা মেকানিজম করে থাকেন। এসব ক্ষেত্রে দেখা যায় যে, প্রকৃত নিবেদিত নেতা যারা তারা অনেক ক্ষেত্রে নির্বাচিত হতে পারেন না। অর্থনৈতিকভাবে এবং পেশিশক্তিতে বলিয়ানরাই নির্বাচিত হয়ে আসে। কারণ তারা মাঠ পর্যায়ে অনৈতিকভাবে মেকানিজম প্রয়োগ করে ভোট তাদের নিজেদের ফেভারে নিয়ে আসতে পারে।

রাজনীতিতে প্রতিদ্বন্দ্বিতা ও ক্ষমতা পাশাপাশি অবস্থান করায় শক্ত প্রতিপক্ষ ক্রমেই দুর্বল হওয়ায় নিজের দলের মধ্যে দ্বন্দ্ব, সংঘাত ও কোন্দলের মাত্রাও বেড়েছে যথেষ্ট। বিশেষ করে একই ব্যক্তি বারবার সরকারি সুযোগ-সুবিধা পাওয়ায় এবং দলের অন্যান্য নিবেদিত বঞ্চিত হওয়ায় এ ধরনের প্রতিযোগিতার মাত্রা বেড়েছে। জাতীয় রাজনীতি থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রে নিজ অঙ্গ সংগঠনগুলোতেও এমন প্রবণতা ক্রমেই বেড়ে চলেছে। এ কথা বলার অবকাশ নেই যে, সরকার পরিচালনায় প্রধানমন্ত্রীর আত্মবিশ্বাস তুঙ্গে রয়েছে।

সাম্প্রতিককালে প্রধানমন্ত্রীর বক্তব্য-বিবৃতি, কার্যক্রম এবং অর্জন আত্মবিশ্বাসের বিষয়টি প্রমাণ করছে বারবার। তবে একদিকে যেমন আত্মবিশ্বাস বাড়ছে অন্যদিকে নিজেদেরকে যথাযথভাবে মজবুত করতে না পারার দীর্ঘশ্বাসও দীর্ঘ হচ্ছে। দলের অভ্যন্তরীণ প্রতিদ্বন্দ্বিতা সচেতন মহলকেও যথেষ্ট ভাবিয়ে তুলেছে। সঙ্গত কারণেই আগামী দিনগুলোতে আওয়ামী লীগের রাজনীতির মাঠে নিজেরাই নিজেদের প্রতিপক্ষ হয়ে দাঁড়ানোর শঙ্কা তৈরি করেছে।

আমাদের গণতান্ত্রিক ব্যবস্থাকে কার্যকর করতে এবং জাতি হিসেবে নিজেদেরকে এগিয়ে নিতে হলে বিরাজমান রাজনৈতিক সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনার বিকল্প নেই। আর এজন্য প্রথমেই প্রয়োজন হবে রাষ্ট্রের সর্বস্তরে গণতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে উপযুক্ত পদ্ধতি গ্রহণ করা। পদ্ধতিই রাজনৈতিক নেতৃবৃন্দের মানসিকতার পরিবর্তন ঘটাবে। আর মানসিকতার পরিবর্তন হলেই আচরণ বদলাবে এবং আচরণ বদলালেই রাজনীতিতে পরস্পরের প্রতি শ্রদ্ধা ও সহযোগিতাভিত্তিক সংস্কৃতি সৃষ্টির পথ প্রশস্ত হবে, ঘৃণাবোধের অবসান ঘটবে। একথা বলার অপেক্ষা রাখে না যে, রাজনীতিতে প্রতিহিংসাপরায়নতা ও ঘৃণাবোধের পরিণতি ভয়ঙ্কর হতে বাধ্য। 

মহাত্মা গান্ধী বলেছিলেন যে, চোখের বদলে চোখ নিলে সারা পৃথিবী অন্ধ হয়ে যায়। বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতিকে যদি গভীরভাবে বিশ্লেষণ করা যায় তাহলে একটি বিষয় খুব সুস্পষ্টভাবে প্রতীয়মান হয় যে, ক্ষমতায় থাকলে রাজনৈতিক দলগুলোর মানসিকতা এবং ক্ষমতায় না থাকলে তাদের মানসিকতা স্ববিরোধী আচরণের শামিল। রাজনৈতিক সংস্কৃতির গুরুত্বপূর্ণ গুণগত পরিবর্তন মোটামুটিভাবে আমাদের একটি জাতীয় অঙ্গীকার ও সময়ের দাবিতে পরিণত হয়েছে। সাধারণ জনগণও মনে-প্রাণে তা চায়। কিন্তু তা সত্ত্বেও সাম্প্রতিক সময়ে আমাদের শ্রদ্ধাভাজন রাজনীতিবিদদের পক্ষ থেকে ঘৃণা বা প্রতিহিংসার রাজনীতি বন্ধ করার কোনো উদ্যোগই লক্ষ্য করা যাচ্ছে না। বরং মনে হয় যে, মাননীয় সংসদ সদস্য থেকে শুরু করে সকল নেতা-কর্মী দলীয় প্রধানকে খুশি করার জন্যই যেন এমন অশুভ প্রতিযোগিতায় লিপ্ত হয়েছেন। গোটা জাতি আজ এমন অশুভ প্রতিযোগিতায় আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে।

বাংলাদেশে নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় যারা যান, তারা রাতারাতি রাষ্ট্রের সবকিছুর ‘মালিক’ বনে যান। তারা বিশ্ববিদ্যালয়ের হল থেকে শুরু করে বাস টার্মিনাল পর্যন্ত সবকিছুই দখলে নিয়ে নেন। আর এগুলো অনেক ক্ষেত্রে তারা কর্মী-সমর্থক ও আপনজনদের মধ্যে ফায়দা হিসেবে বিতরণ করেন। এভাবে আমাদের রাজনৈতিক দলগুলো গণতন্ত্রের ধারক-বাহক না হয়ে বহুলাংশে সিন্ডিকেটের রূপ ধারণ করে। একমাত্র গণতান্ত্রিক রাষ্ট্রেই দলের প্রয়োজন হয়। 

দলের সৃষ্টি নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় গিয়ে সুনির্দিষ্ট আদর্শ বা কর্মসূচি বাস্তবায়ন, রাষ্ট্রীয় সম্পদ নিজেদের সমর্থকদের মধ্যে বিতরণ নয়। তাই সত্যিকারের গণতান্ত্রিক রাষ্ট্রে দলবাজি এবং ফায়দাবাজির কোনো অবকাশ নেই। কারণ রাষ্ট্রের সব সম্পদের মালিক জনগণ এবং সরকারের দায়িত্ব ‘রাগ বা বিরাগের বশবর্তী’ না হয়ে দল-মত নির্বিশেষে নাগরিকদের অধিকার ও স্বার্থ রক্ষা করা। ক্ষমতাসীনরা অনেকক্ষেত্রেই ক্ষমতার অপব্যবহার করে দুর্নীতি-দুবৃর্ত্তায়নে লিপ্ত হয়ে পার পেয়ে যান। রাজনীতিকে যারা জনকল্যাণের পরিবর্তে ব্যবসায়িক হাতিয়ারে পরিণত করেছেন, তাদের করাল গ্রাস থেকে রাজনীতিকে মুক্ত না করতে পারলে এর বিপরীতে অগণতান্ত্রিক শক্তির ক্ষমতায়ন আসবে। যা ভবিষ্যতে ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারে। এজন্য প্রয়োজন হবে রাজনীতিবিদদের সর্বক্ষেত্রে নৈতিক আচরণ। 

নৈতিকতা বিবর্জিত রাজনীতি ভণ্ডামির শামিল। রাজনীতিতে অনৈতিকতার অবসান ঘটলেই রাজনৈতিক সংস্কৃতি বদলের পথ সুগম হবে। রাজনৈতিক সংস্কৃতিতে পরিবর্তনের জন্য একই সঙ্গে প্রয়োজন হবে গণতান্ত্রিক রাজনীতি প্রতিষ্ঠা করার জন্য উপযুক্ত ডিজাইন গ্রহণ করা। সে জন্য গণতান্ত্রিক ক্ষমতার বিকেন্দ্রীকরণের জন্য স্থানীয় পর্যায়ে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। এ পদ্ধতি চালু হলে রাজনীতিতে জনগণের ক্ষমতায়নের যাত্রা শুরু হবে। পদ্ধতিই দুর্নীতিবাজ-দুবৃর্ত্তদেরকে রাজনৈতিক অঙ্গন থেকে বিতাড়িত করবে। সে সঙ্গে রাজনীতিতে সহিষ্ণুতা ও শিষ্টাচারসহ রাজনীতিতে অনৈতিকতার অবসান, রাজনৈতিক প্রক্রিয়ায় নিয়মতান্ত্রিকতার প্রতিষ্ঠা পাবে। এখন আমাদের রাজনৈতিক সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ পরিবর্তনের জন্য আরও বেশি প্রয়োজন সময়োপযোগী বুদ্ধিবৃত্তিক চর্চা চালু করা।

লেখক: অধ্যাপক, রাষ্ট্রবিজ্ঞান 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
ফোন : ০২-৪৮৮১১০৬১-৩, ই-মেইল : thebdbulletin@gmail.com
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত