ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০ ই-পেপার

দেশে লাখ ছাড়াল করোনায় আক্রান্ত, মৃত্যু বেড়ে ১৩৪৩

প্রতিনিধি:

২০২০-০৬-১৮ ২১:০৭:৩৪ /

করোনাভাই’রাসে গত ২৪ ঘণ্টায় দেশে ৩ হাজার ৮০৩ জন করোনা আক্রা’ন্ত রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট আক্রা’ন্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ২ হাজার ২৯২ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ৩৮ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ১৩৪৩ জনে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ফিরেছেন ১৯৭৫ জন করোনা রোগী। সব মিলিয়ে সুস্থ হয়েছেন ৪০ হাজার ১৬৪ জন। বৃহস্পতিবার (১৮ জুন) দুপুরে করোনা ভাই’রাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ তথ্য জানান সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

বুলেটিন উপস্থাপনের আগে বক্তব্য দেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। তিনি করোনায় আক্রা’ন্ত হয়েছিলেন জানিয়ে আজাদ বলেন, আমাকে হাসপাতালেও ভর্তি থাকতে হয়েছিল। সবার দোয়ায় আমি চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছি। আপনারাও সতর্ক থাকবেন।

এরপর নিয়মিত বুলেটিনে ডা. নাসিমা জানান, করোনাভা’ইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৭ হাজার ৩৪৯টি নমুনা সংগ্রহ করা হয়। এরমধ্যে পরীক্ষা করা হয় ১৬ হাজার ২৫৯টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো পাঁচ লাখ ৬৭ হাজার ৫০৩টি।

নতুন নমুনা পরীক্ষায় করোনার সং’ক্রমণ শনাক্ত হয়েছে আরও তিন হাজার ৮০৩ জনের। ফলে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ দুই হাজার ২৯২ জনে। আক্রা’ন্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৮ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো এক হাজার ৩৪৩ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৯৭৫ জন। সব মিলিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা এখন ৪০ হাজার ১৬৪ জন।

এদিকে পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্যমতে, প্রতিবেদন লেখা পর্যন্ত সারাবিশ্বে ৮৪ লাখ ১৬ হাজার ৬৭৪ জন করোনায় আক্রা’ন্ত হয়েছেন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ৫১ হাজার ৪৭২ জন। অপরদিকে সেরে উঠেছেন প্রায় ৪৪ লাখ ১৮ হাজার ৭৮৮ জন।

বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা ভাই’রাসের রোগী শনাক্ত হলেও প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ। দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার। ভাই’রাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস।

কয়েক দফা বাড়িয়ে এ ছুটি ৩০ মে পর্যন্ত করা হয়। ছুটি শেষে করোনার বর্তমান পরিস্থিতির মধ্যেই ৩১ মে থেকে দেশের সরকারি-বেসরকারি অফিস খুলে দেয়া হয়। তবে বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।

এ জাতীয় আরো খবর

পানিবন্দি লাখো মানুষ

পানিবন্দি লাখো মানুষ

তিস্তায় বন্যাকবলিত আরও ৫ হাজার পরিবার

তিস্তায় বন্যাকবলিত আরও ৫ হাজার পরিবার

ভারী বৃষ্টির কারনে উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি অবনতির আশঙ্কা

ভারী বৃষ্টির কারনে উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি অবনতির আশঙ্কা

বান্দরবানে দুই গ্রুপের গোলাগুলিতে নিহত ৬

বান্দরবানে দুই গ্রুপের গোলাগুলিতে নিহত ৬

দিনাজপুরে বাসচাপায় নিহত ৫

দিনাজপুরে বাসচাপায় নিহত ৫

খিলক্ষেতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত

খিলক্ষেতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত