ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

শেয়ারবাজারের লেনদেন বন্ধ হবে না : বিএসইসি চেয়ারম্যান

বুলেটিন প্রতিবেদক :

২০২১-০৪-০৪ ১৩:৪৩:৩৮ /

শেয়ারবাজারের লেনদেন বন্ধ করলে বিনিয়োগকারীদের পাশাপাশি বাজার ক্ষতিগ্রস্ত হবে জানিয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেছেন, শেয়ারবাজারে লেনদেন বন্ধ হবে না।

রোববার (৪ এপ্রিল) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। পুঁজিবাজার সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) ও সিএফএ সোসাইটি বাংলাদেশ যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।

বিএসইসির চেয়ারম্যান বলেন, আজকে দেখলাম অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে ৩০ জনের শরীরে রক্ত জমে গেছে। এরকম বিভিন্ন সময় বিভিন্ন খবর আসছে। আবার ভ্যাকসিন নিয়েও মানুষের করোনা হচ্ছে।

‘এরকম পরিস্থিতিতে আমার ব্যক্তিগত বিশ্লেষণ কয়েক বছরের মধ্যে এর কোনো সমাধান দেখতে পাচ্ছি না। তাহলে আমরা যদি কয়েক বছর ঘরে বসে থাকি তাহলে কী হবে? তাহলে মানুষের অর্থনীতির যে ব্যবস্থাপনা বা মানুষের রুটি-রুজি বা জীবিকা সেটার কি হবে?’ বলেন শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

তিনি আরও বলেন, ‘সরকার দেখেন কলকারখানা সব খোলা রেখেছে, কৃষি কাজও চলছে, যাতে উৎপাদনে কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয়। উৎপাদন যদি ক্ষতিগ্রস্ত হয়ে যায় তাহলে দেশের উন্নয়ন সব স্থবির হয়ে যাবে এবং আমরা সমনের দিকে এগিয়ে যেতে পারব না।’

বিএসইসি চেয়ারম্যান বলেন, ‘ব্যাংকিং আওয়ার দেখে আমরা ট্রেডিং আওয়ার ঠিক করবো। তবে এটাও খুব সহজ কাজ না। এটার বিরুদ্ধেও চ্যালেঞ্জ আছে। কিন্তু আমরা ইকোনমির সঙ্গে থাকতে চাই। অর্থনীতি যখন চলে পৃথিবীর কোথাও ক্যাপিটাল মার্কেট বন্ধ থাকে না। আমরা তো এখন বিশ্ব থেকে আলাদা হয়ে যেতে পারি না। সব জায়গায় যে রকম, আমাদেরও ওরকম হতে হবে।’

তিনি বলেন, ‘মানুষ ব্যাংকে টাকা রাখে অথবা সেখানে ভালো রিটার্ন না পেলে ক্যাপিটাল মার্কেটে টাকা রাখে। তো আমি যদি বন্ধ করে রেখে দেয় মানুষ তো টাকা রাখবে না। রাখলে সে টাকা ওঠাতে পারবে না। যদি এ রকম ক্লোজ অ্যাকাউন্ট হয়ে যায়, তখন মানুষ হতাশ হয়ে ব্যাংকে টাকা রেখে দেবে। সুতরাং মার্কেট ক্ষতিগ্রস্ত হবে।’

‘তাই যদি ব্যাংকিং আওয়ার ছোট হয়, আমরাও ছোট করবো। ব্যাংকিং আওয়ার নরমাল থাকলে আমরাও নরমাল রাখবো। আমরা ডিজিটাল প্লাটফর্মে আছি, কাজেই আশাকরি মানুষ ঘরে বসে হলেও ডিজিটালে কাজ করতে পারবে, টেলিফোনে কাজ করতে পারবে, মোবাইল অ্যাপ দিয়ে কাজ করতে পারবে। আমরা বন্ধ করব না’ বলেন বিএসইসির চেয়ারম্যান।

তিনি আরও বলেন, ‘মার্কেটে এত লোকের রুটি-রুজি জড়িত, আমরা যদি বন্ধ করে দেয় প্রচুর লোকের জীবিকা নষ্ট হয়ে যাবে। আবার মানুষ ক্ষতিগ্রস্ত হবে। সুতরাং বন্ধ করে দিয়ে আমরা এই সমস্যার সমাধান করতে পারব না।’

সিএফএ সোসাইটির সভাপতি শাহিন ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সিএমজেএফ সভাপতি হাসান ইমাম রুবেল, সিএফএর সাবেক সভাপতি শহিদুল ইসলাম প্রমুখ।

বাবু/আমেনা

এ জাতীয় আরো খবর

প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থান

প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থান

লকডাউনে সূচকের বড় উত্থান, বেড়েছে লেনদেন

লকডাউনে সূচকের বড় উত্থান, বেড়েছে লেনদেন

সূচক কমে শেয়ারবাজারে চলছে লেনদেন

সূচক কমে শেয়ারবাজারে চলছে লেনদেন

ট্রেক ইস্যুর আবেদনের সময় বাড়ালো সিএসই

ট্রেক ইস্যুর আবেদনের সময় বাড়ালো সিএসই

সূচকের বড় পতনে চলছে লেনদেন

সূচকের বড় পতনে চলছে লেনদেন

পতনের বাজারে মূলধন বাড়ল সাড়ে ৫০০ কোটি টাকা

পতনের বাজারে মূলধন বাড়ল সাড়ে ৫০০ কোটি টাকা