ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

সব বিভাগেই হলো সাইবার ট্রাইব্যুনাল

বুলেটিন প্রতিবেদক :

২০২১-০৪-০৬ ১০:৫৫:৪৪ /

ফাইলছবি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সংক্রান্ত অপরাধের দ্রুত বিচারের জন্য সব বিভাগে সাইবার ট্রাইব্যুনাল গঠন করেছে সরকার। এর আগে শুধুমাত্র ঢাকায় সাইবার ট্রাইব্যুনাল ছিল।

রোববার (৪ এপ্রিল) আট বিভাগে সাইবার ট্রাইব্যুনাল গঠন করে গেজেট প্রকাশিত হয়েছে। এর আগে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। ট্রাইব্যুনাল গঠনের প্রজ্ঞাপনে বলা হয়, ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬’ -এ দেয়া ক্ষমতাবলে এই আইনের অধীনে সংঘটিত অপরাধের দ্রুত ও কার্যকর বিচারের জন্য এই সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

>> ঢাকা, নরসিংদী, গাজীপুর, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত অপরাধের বিচার হবে ঢাকার সাইবার ট্রাইব্যুনালে।

>> চট্টগ্রাম, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলার আইসিটি অপরাধের বিচার হবে চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালে।

>> রাজশাহীর সাইবার ট্রাইব্যুনালের আওতায় থাকবে রাজশাহী, সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, নাটোর, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলা।

>> খুলনার সাইবার ট্রাইব্যুনালের অধীনে থাকবে খুলনা, যশোর, বাগেরহাট, সাতক্ষীরা, মেহেরপুর, নড়াইল, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা ও ঝিনাইদহ জেলা।

>> বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, বরগুনা ও ভোলা জেলা থাকবে বরিশালের সাইবার ট্রাইব্যুনালের আওতায়।

>> সিলেট সাইবার ট্রাইব্যুনালের অধীনে থাকবে সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলা।

>> রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট, গাইবান্ধা, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলা থাকবে রংপুরের সাইবার ট্রাইব্যুনালের অধীনে।

>> ময়মনসিংহ, শেরপুর, জামালপুর ও নেত্রকোণা এই চার জেলার তথ্যপ্রযুক্তি সংক্রান্ত অপরাধের বিচার হবে ময়মনসিংহের সাইবার ট্রাইব্যুনালে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের অধীনে ২০১৩ সালের ২৮ জানুয়ারি জারি করা প্রজ্ঞাপনের মাধ্যমে ঢাকায় সাইবার ট্রাইব্যুনাল স্থাপিত হয়। এখন সেই প্রজ্ঞাপনটি বাতিল করা হয়েছে।

এই প্রজ্ঞাপন জারির আগে সাইবার ট্রাইব্যুনালে বিচারাধীন মামলা, এর স্থানীয় অধিক্ষেত্রের (ঢাকা, নরসিংদী, গাজীপুর, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলা) মামলা ছাড়া অন্যান্য মামলা এই প্রজ্ঞাপন জারির ৩০ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট বিভাগের সাইবার ট্রাইব্যুনালে স্থানান্তরিত হবে।

স্থানান্তরিত মামলা বিচারের ক্ষেত্রে, মামলাটি যে পর্যায় থেকে ট্রাইব্যুনালে স্থানান্তরিত হবে, সাইবার ট্রাইব্যুনালে সে পর্যায় থেকে মামলার বিচার কাজ শুরু হবে।

বাবু/আমেনা

এ জাতীয় আরো খবর

অন্তর্বর্তী আদেশ ও সব জামিনের মেয়াদ বাড়িয়েছেন সুপ্রিম কোর্ট

অন্তর্বর্তী আদেশ ও সব জামিনের মেয়াদ বাড়িয়েছেন সুপ্রিম কোর্ট

আজিজুল হক ইসলামাবাদী আবারও ১৪ দিনের রিমান্ডে

আজিজুল হক ইসলামাবাদী আবারও ১৪ দিনের রিমান্ডে

হেফাজত নেতা জুনায়েদ আল হাবিব রিমান্ডে

হেফাজত নেতা জুনায়েদ আল হাবিব রিমান্ডে

দুই জঙ্গির জামিন আপিলে স্থগিত

দুই জঙ্গির জামিন আপিলে স্থগিত

হেফাজত নেতা জুবায়ের পাঁচদিনের রিমান্ডে

হেফাজত নেতা জুবায়ের পাঁচদিনের রিমান্ডে

কোম্পানীগঞ্জে ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ, গ্রেপ্তার ৩

কোম্পানীগঞ্জে ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ, গ্রেপ্তার ৩