ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০ ই-পেপার

অক্সিজেন-ওষুধের কৃত্রিম সংকট, দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রিট

নিউজ ডেস্ক :

২০২০-০৬-২১ ০১:৩৫:৪৭ /

সারা দেশের হাসপাতালগুলোতে মেডিক্যাল অক্সিজেন এবং প্রয়োজনীয় ওষুধ সরবরাহ বন্ধ রেখে কৃত্রিম সংকট সৃষ্টিতে  জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

আবেদনে দ্রুত মেডিক্যাল অক্সিজেন এবং ওষুধের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে ও মূল্য নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান লিংকন ১৫ জুন বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে এ রিট আবেদন করেন।

আজ মঙ্গলবার (১৬ জুন) রিট আবেদন করার এ তথ্য সাংবাদিকদের জানান ওই আইনজীবী।

আবেদনে স্বাস্থ্য সচিব, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এবং বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) মহাপরিচালককে (ডিজি) বিবাদী করা হয়েছে।

হাসপাতালগুলোতে মেডিক্যাল অক্সিজেন এবং প্রয়োজনীয় ওষুধ সরবরাহ বন্ধ রেখে কৃত্রিম সংকট সৃষ্টিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গত ১০ জুন বিবাদীদের প্রতি আইনি নোটিশ পাঠানো হলেও তারা কোনো পদক্ষেপ না নেওয়ায় এই রিট আবেদন করা হয়েছে বলে জানান অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান লিংকন। অক্সিজেন সংকট ও দাম বাড়ানো নিয়ে বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রিট আবেদনটি করা হয়েছে।

আবেদনে বলা হয়, দিনে দিনে করোনা ভাইরাস সংক্রমণের সংখ্যা উদ্বেগজনকভাবে বাড়ছে। আক্রান্তদের চিকিৎসা দিতে চিকিৎসা প্রতিষ্ঠানগুলো হিমশিম খাচ্ছে। এর মধ্যে বিভিন্ন পত্র-পত্রিকা এবং ইলেকট্রনিক্স মিডিয়ার প্রতিবেদনের মাধ্যমে লক্ষ্য করছি, করোনা চিকিৎসার জন্য বহুল ব্যবহৃত মেডিক্যাল অক্সিজেন এবং এই সংক্রান্ত ওষুধের বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করা হয়েছে।

আবেদনে আরও বলা হয়, ওষুধগুলো কোনো কোনো ক্ষেত্রে প্রকৃত দামের চেয়ে অনেক বেশি দামে কিনতে হচ্ছে। যা করোনায় বিপর্যস্ত মানুষকে আরও বেশি দুর্বিষহ করে তুলেছে। এতে আক্রান্তদের জীবনের শঙ্কা বহুগুণে বেড়ে যাচ্ছে। 

করোনা মহামারি রোধে সরকারের সার্বিক প্রচেষ্টা থাকা সত্ত্বেও এক শ্রেণির মুনাফালোভী অসাধু ব্যবসায়ী দুর্যোগকালে ওষুধের বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করেছে। ওষুধের দাম অস্বাভাবিকভাবে বাড়িয়ে দিয়েছে। একারণে এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা অত্যন্ত জরুরি।

অ্যাডভোকেট লিংকন জানান, লক্ষ্য করা যাচ্ছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী মানহীন মেডিক্যাল অক্সিজেন সিলিন্ডার এবং ওষুধ বাজারে সরবরাহ করছে। এই মুহূর্তে এগুলো বন্ধ করা খুবই জরুরি। তাই এনিয়ে রিট আবেদন করা হয়েছে।

এ জাতীয় আরো খবর

পানিবন্দি লাখো মানুষ

পানিবন্দি লাখো মানুষ

তিস্তায় বন্যাকবলিত আরও ৫ হাজার পরিবার

তিস্তায় বন্যাকবলিত আরও ৫ হাজার পরিবার

ভারী বৃষ্টির কারনে উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি অবনতির আশঙ্কা

ভারী বৃষ্টির কারনে উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি অবনতির আশঙ্কা

বান্দরবানে দুই গ্রুপের গোলাগুলিতে নিহত ৬

বান্দরবানে দুই গ্রুপের গোলাগুলিতে নিহত ৬

দিনাজপুরে বাসচাপায় নিহত ৫

দিনাজপুরে বাসচাপায় নিহত ৫

খিলক্ষেতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত

খিলক্ষেতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত