ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১ ই-পেপার

৭ বছরে ২৫০ চুরি! অবশেষে ২৭ লক্ষাধিক টাকা, স্ত্রী ও সঙ্গীসহ গ্রেফতার

কামরুজ্জামান রনি, চট্টগ্রাম :

২০২১-০৫-২২ ১৭:৪১:০০ /

চোরদের টার্গেট ছিলো ব্যাংকের টাকা চুরির। সেই লক্ষ্যে গ্রিল কেটে ব্যাংকের ভেতর প্রবেশ করলেও ব্যাংকের ভোল্ট অব্দি পৌছে টাকা চুরি সম্ভব হয়নি। তবে খালি হাতে ফিরেনি সেই চোরের দল। ব্যাংকের ওপর তলার একটি বেসরকারী ব্যবসা প্রতিষ্ঠানে ঢুকে চুরি করে নগদ সাড়ে ২৭ লাখ টাকা। এই ঘটনার ৪ দিনের মাথায় চুরির টাকাসহ আটক হলো এক নারীসহ ৩ জন। একইসাথে চুরির কাজে ব্যবহৃত একটি সিএনজি টেক্সিও জব্দ করে চট্টগ্রাম কোতোয়ালী থানার পুলিশ। 

গত ১৮ মে সন্ধ্যা ৭ টা থেকে ১৯ মে ভোর ৬ টার কোন এক সময়ে নগরীর কোতোয়ালী থানাধীন জুবলী রোডস্থ আমাফা সেন্টার বিল্ডিংয়ের ৩য় তলায় অবস্থিত মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও একই ভবনের ৪র্থ তলার বাংলাদেশ সাপ্লাইয়ার্স নামক অফিস এই ঘটনা ঘটে।

চট্টগ্রামের সুপরিচিত বাংলাদেশ সাপ্লাইয়ার্স নামক ব্যবসা প্রতিষ্ঠানের মালিক কাইজার আবুওয়ালা জানিয়েছেন, ১৮ মে সন্ধ্যায় যথারীতি আমাদের প্রতিষ্ঠান বন্ধ করে আমরা চলে যাই। পরদিন ১৯ মে সকালে জানতে পারেন ভবনের ৪র্থ তলায় অবস্থিত তার ব্যবসা প্রতিষ্ঠানের দুটি জানালার গ্রীল কেটে ভিতরে চোর ঢুকেছে। এসময় চোরেরা তার অফিস কক্ষের ভিতর থাকা লোহার সিন্ধুক এবং আলমারির ড্রয়ার ভেঙ্গে প্রতিষ্ঠানটির নগদ ২৭ লাখ ৫০ হাজার টাকা নিয়ে যায়। একই সময় ভবনের ৩য় তলায় অবস্থিত মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, জুবলী রোড শাখার দক্ষিণ পার্শ্বে জানালার লোহার গ্রীল কেটে ব্যাংকের মধ্যে চোর ঢুকলেও কোন মালামাল বা টাকা পয়সা নিতে পারেনি। 

কোতোয়ালী থানার অফিসার্স ইনচার্জ নেজাম উদ্দিন বাংলাদেশ বুলেটিনকে জানান, ২১৪ জুবলী রোডস্থ আমাফা সেন্টারে চুরির উক্ত ঘটনার বিষয়ে ভবনের মালি কাইজার আবুওয়ালা ও ব্যাংক কর্তৃপক্ষ ২টি পৃথক মামলা করেন। ঘটনার পর থেকেই পুলিশ কমিশনার মহোদয়ের নির্দেশে ডিসি (দক্ষিণ) বিজয় বসাক স্যারের নির্দেশনায় আমরা ধারাবাহিক গণ অভিযান পরিচালনা করি। অভিযানের এক পর্যায়ে চট্টগ্রাম পুরাতন রেলষ্টেশনস্থ গ্রামীণ মাঠের প্রবেশ মুখে আমাদের হাতে ধরা পরে সিএনজি ড্রাইভার মাহফুজ (৩০)। এসময় তার কাছ থেকে কিছু নগদ টাকা ও ২টি চাপাতি উদ্ধার করতে সক্ষম হই। আটকের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে সিএনজি ড্রাইভার মাহফুজ স্বীকার করে মোঃ মনির হোসেন (৪০) এবং সে নিজে এই চুরি সংঘটিত করেছে। তার দেওয়া তথ্য ও শনাক্ত মতে নগরীর আকবরশাহ থানাধীন বিশ্বকলোনী কাচাবাজার টাংকি পাহাড় শান্তিনগর, জি-ব্লকের খুকি বেগমের ঘরের ভিতর অভিযান পরিচালনা করে চুরির ঘটনার মাস্টারমাইন্ড মোঃ মনির হোসেন ও তার স্ত্রী খুকি বেগমকে শনিবার (২২ মে) ভোরে আটক করা হয়। মনির জিজ্ঞাসাবাদে চুরির কথা স্বীকার করে এবং চুরির টাকা বসতঘরের ভিতরের রুমে সানসিটে রক্ষিত আছে বলে জানায়। এসময় তার বসতঘরের সানসিটের উপর থেকে একটি প্লাস্টিকের ব্যাগ ভর্তি চোরাইকৃত ২৭ লাখ টাকা উদ্ধার ও চোরাইকাজে ব্যবহৃত ১টি রেঞ্জ জব্দ করা হয়। 
এই বিষয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের দক্ষিণ বিভাগের উপ কমিশনার বিজয় বসাক বাংলাদেশ বুলেটিনকে বলেন, "চুরির মাস্টারমাইন্ড মোঃ মনির হোসেন একজন পেশাদার চোর। অত্যন্ত সুচতুর মনির দীর্ঘ ৭ বছর ধরে চুরি পেশায় জড়িত। গত ৭ বছরে মনির অন্তত আড়াশ চুরি সংঘটিত করছে বলে স্বীকার করেছে।" 

তিনি আরো বলেন, মনির প্রতিদিন রাত সাড়ে ১১ টার পর চুরি করার উদ্দেশ্যে তার ব্যক্তিগত সিএনজি ড্রাইভার মাহফুজের সিএনজি যোগে বের হয়। বের হওয়ার পর তারা বিভিন্ন অফিসের বিল্ডিং টার্গেট করে। যেখানে অন্ধকার পরিবেশ সেখানেই তারা বেশী টার্গেট করতো। সেই অন্ধকারের মধ্যে মনির একাই যে কোন ভবনের পিছনের রাস্তা দিয়ে পাইপ বেয়ে উপরে উঠে যেতে সক্ষম। এরপর সে ভবনের জানালার গ্রীল কেটে ভিতরে প্রবেশ করে চুরি করে। মনির যখন চুরির কাজে ব্যস্ত থাকে মাহফুজ তখন সিএনজি টেক্সি নিয়ে আশপাশের এলাকায় রাউন্ড দিয়ে পুলিশকে পাহারা দিতে থাকে। গ্রীল কেটে প্রবেশের পর কোন অফিস বা স্কুলে সিসিটিভি ক্যামেরা থাকলে মনির সেখানকার ডিভিআর মেশিনটি খুলে বালতির পানিতে চুবিয়ে রাখতো। যাতে তাকে কেউ চিনতে না পারে তার জন্য সে সকল প্রকারের কৌশল অবলম্বন করতো বলে জানান ডিসি বিজয় বসাক। 

জানা যায়, প্রতিদিন চুরি শেষে মনির সিএনজি টেক্সি যোগে বাসায় যাওয়ার পর চালক মাহফুজকে চোরাই টাকা যা পায় তার ভাগ দিয়ে দেয়। এরই ধারাবাহিকতায় ২৭,৫০,০০০ টাকা চুরির ঘটনায় সিএনজি চালক মাহফুজকে নগদ ১০ হাজার টাকা ভাগ দেয়। চোরাইকৃত মালামাল মনিরের স্ত্রী খুকুমনির বাসায় রাখা হতো। 

৭ বছরে ২৫০ চুরি : চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের জনসংযোগ শাখা সূত্রে জানা গেছে, গ্রেফতার মোঃ মনির হোসেন ইতিপূর্বেও কোতোয়ালী থানাধীন নজির আহমেদ রোডের লায়লা মঞ্জিলের ৩য় তলার একটি বেসরকারি অফিসে ৭/৮ মাস আগে ২০ হাজার টাকা চুরি করে। ৬ মাস পূর্বে জামালখান রোডস্থ সানমার স্প্রীং গার্ডেন নামক একটি বিল্ডিংয়ের ৩য় তলায় ২০৩ নং রুমে, চেরাগী পাহাড় মোড়ের ব্র্যাক অফিসে, ডাঃ খাস্তগীর স্কুলের পাশে একটি কম্পিউটার একাডেমীতে ল্যাপটপ চুরি করার চেষ্টা করে। ১ বছর পূর্বে রাজাপুকুর লেইন এলাকার কাগজের ৩টি গোডাউন থেকে প্রায় ৫০ হাজার টাকার মালামাল চুরি করে। ৯ মাস পূর্বে চকবাজার গুলজার মোড়ের ক্যাপেচিনো নামক রেষ্টুরেন্টের জানালার গ্রীল কেটে রেষ্টুরেন্ট এর ক্যাশ বাক্স থেকে নগদ ৩৬ হাজার টাকা, ১টি এলইডি মনিটর সহ বিভিন্ন মালামাল চুরি করে। রমজান মাসের পূর্বে চৌমুহনী ১৬৯৩/শেখ মুজিব রোডস্থ মাহমুদা এন্টারপ্রাইজ এর উপরে ৪র্থ তলায় একটি অফিস থেকে নগদ ৫০ হাজার টাকা, ১টি ল্যাপটপ এবং চৌমুহনী শেখ মুজিব রোডস্থ আগ্রাবাদ সেন্টার এর বিকাশ অফিসের উপরে ৩য় তলার একটি অফিস থেকে ২টি ল্যাপটপ চুরি করে।  ইতিপূর্বেও মনির আকবরশাহ থানার ১টি চুরি মামলায় এবং খুলশী থানায় ১টি চুরি মামলায় গ্রেফতার হয়ে ২ বছর হাজতবাস করেছে।

বাবু/প্রিন্স

 

এ জাতীয় আরো খবর

করোনা মোকাবেলায় ঈর্ষণীয় সাফল্য : একবছরে আমূল পরিবর্তন সিএমএসডির

করোনা মোকাবেলায় ঈর্ষণীয় সাফল্য : একবছরে আমূল পরিবর্তন সিএমএসডির

চট্টগ্রামে কবরস্থান নিয়ে বিরোধ : দুই পক্ষের সংঘর্ষে আহত ১৩

চট্টগ্রামে কবরস্থান নিয়ে বিরোধ : দুই পক্ষের সংঘর্ষে আহত ১৩

চট্টগ্রাম এভারকেয়ার হসপিটালে বিশ্বমানের সেবা : জটিল ব্রেইন টিউমার অপারেশনে সাফল্য

চট্টগ্রাম এভারকেয়ার হসপিটালে বিশ্বমানের সেবা : জটিল ব্রেইন টিউমার অপারেশনে সাফল্য

মুনিয়ার বোনের সাথে গোপন বৈঠকে বসতে চায় আনভীর!

মুনিয়ার বোনের সাথে গোপন বৈঠকে বসতে চায় আনভীর!

৭ বছরে ২৫০ চুরি! অবশেষে ২৭ লক্ষাধিক টাকা, স্ত্রী ও সঙ্গীসহ গ্রেফতার

৭ বছরে ২৫০ চুরি! অবশেষে ২৭ লক্ষাধিক টাকা, স্ত্রী ও সঙ্গীসহ গ্রেফতার

মাটি ফেলে চসিক'র ড্রেন দখল; প্রতিবাদকারীদের কুপিয়ে আহত

মাটি ফেলে চসিক'র ড্রেন দখল; প্রতিবাদকারীদের কুপিয়ে আহত