ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১ ই-পেপার

অ্যাপলের সফটওয়্যারেরর নতুন আপডেট

তথ্যপ্রযুক্তি ডেস্ক :

২০২১-০৬-০৮ ১৫:৫৭:১৬ /

আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের অ্যানুয়াল ডেভেলপার কনফারেন্স শুরু হয়েছে সোমবার। আইফোন, এয়ারপডস, ফ্লেক্সিবল আইপ্যাডসহ বিভিন্ন ডিভাইসের সফটওয়্যার আপডেটের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে এ কনফারেন্সে। প্রতিষ্ঠানটির যে ডিভাইসগুলোর সফটওয়্যার আপডেট করা হবে সেগুলো নিয়েই আজকের আয়োজন-

আইফোনে আসছে আপডেট :

এবারের কনফারেন্সের মাধ্যমে আইফোনে নতুন নতুন আপডেট আনা হবে। এর মধ্যে সবচেয়ে বেশি শোনা গেছে ভিডিও চ্যাট ফিচারের কথা। বিশেষজ্ঞরা বলছেন, ফিচারটি চালু করা হলে আইফোন ব্যবহারকারীদের জুম ব্যবহার করতে হবে না। কারণ এর ভিডিও ফিচার অনেক স্পষ্ট।

আইফোনে আরও আসছে শেয়ারপ্লে ফিচার। এর মাধ্যমে ব্যবহারকারীরা চ্যাট করার পাশাপাশি সিনেমা দেখতে ও গান শুনতে পারবেন।

এয়ারপডস :

আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল এখন অবধি নতুন এয়ারপডসের ব্যাপারে কোনো কিছু জানায়নি। তবে চলতি বছরের শুরু থেকে ব্যবহারকারীদের জন্য এয়ারপডস প্রো ও এয়ারপডস ম্যাক্স আপগ্রেড করা শুরু করেছে তারা। অনেকে আশা করছেন, এয়ারপডসে এবার ‘কনভারসেশন বুস্ট’ মোড ব্যবহার করার সুযোগ পাওয়া যাবে। অ্যাপল বলেছে, এয়ারপডসে নতুনত্ব আনার কাজ করছে তারা।

আরও বেশি ফ্লেক্সিবল হচ্ছে আইপ্যাড :

কয়েক বছর ধরে সৃজনশীলদের কাছে সমাদর পেয়ে আসছে আইপড। ছবি আঁকা ও ছবি সম্পাদনা, অডিও এবং ভিডিও তৈরিসহ আরও বিভিন্ন কাজে ব্যবহার করা হয় আইপ্যাড। এখন থেকে আইপ্যাড অপারেটিং সিস্টেমে স্ক্রিনে মাল্টি-টাস্কিং মেনু যুক্ত করা হবে। ফলে ছোট আকারের পপ-আপ মেনুটি ব্যবহার করে সহজেই আইপ্যাডে কোনো ছবি বা ভিডিও ফুল স্ক্রিনে আনা যাবে। একই সঙ্গে আইপ্যাডের বিভিন্ন অ্যাপ আপডেট করার ব্যাপারে কনফারেন্সে আলোচনা হয়েছে।

ওয়াচ অপারেটিং সিস্টেম ৮ :

অ্যাপল ওয়াচে আসছে নতুন ফিচার। রিল্যাক্সেশন ও শ্বাস নেওয়ার ব্যায়াম করার জন্য অনেকে ব্রেথ অ্যাপ ব্যবহার করেন। এ অ্যাপেও আপডেট করা হচ্ছে। অ্যাপল বলেছে, গত বছর স্লিপ ট্র্যাকিংয়ের যে ফিচার চালু করা হয়েছিল, সেটিও আপডেট করা হবে। এর মাধ্যমে যে ব্যবহারকারীরা ঘুমের সমস্যায় ভুগছেন, তারা উপকৃত হবেন।

ম্যাক অপারেটিং সিস্টেম :

ম্যাক অপারেটিং সিস্টেমের নতুন ভার্সনের নাম রাখা হয়েছে মানিটারি। এর আরেকটি নাম ইউনিভার্সাল কন্ট্রোলস। বর্তমানে এটি কেবল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রচলিত। তবে অ্যাপল বলছে, এটি বিশ্বব্যাপী দ্রুত চালু করা হবে। ম্যাক, আইপ্যাড ও আইফোনেও এটি ব্যবহার করা যাবে। এ ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা ম্যাকের দ্বিতীয় মনিটর হিসেবে আইপ্যাড ব্যবহার করতে পারবেন। একই সঙ্গে তারা ব্রাউজারের নতুন কয়েকটি ফিচারও যোগ করেছে।

গোপনীয়তা রক্ষা :

অ্যাপল ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষায় কঠোর পদক্ষেপ নিচ্ছে। ইতোমধ্যেই অ্যাপল কয়েকটি নতুন নিরাপত্তা বিষয়ক ফিচার চালুর ঘোষণা দিয়েছে। এগুলোর মাধ্যমে ব্যবহারকারীর আইপি অ্যাড্রেস সম্পর্কিত তথ্য গোপন রাখা সম্ভব। আইক্লাউডের প্রিমিয়াম ব্যবহারকারীরাও এ ফিচারগুলো ব্যবহার করতে পারবেন।

অ্যাপ প্রাইভেসি রিপোর্ট ও ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এ আপডেট করা হবে। তাছাড়া ওয়ালেট অ্যাপের মাধ্যমে প্রয়োজনীয় ব্যাংকিং ও সরকারি কার্ড সংরক্ষণ করা যাবে। যা ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষায় সহায়তা করবে।

হোমকিট ও টিভি অপারেটিং সিস্টেম ১৫-এ আসছে আপডেট :

অ্যাপল কখনও চায় না ব্যবহারকারীরা কেবল অ্যাপল ওয়াচ ও আইফোনই ব্যবহার করুক। সে কারণে হোমকিট ও টিভি অপারেটিং সিস্টেমে আপডেট করা হচ্ছে। অ্যাপল বলেছে, এই দুটি ডিভাইস সম্পূর্ণ আলাদা। বিশেষ করে অ্যাপল ব্যবহারকারীদের জন্য সুখবর হলো এর সব ডিভাইসে এখন থেকে ভয়েস অ্যাসিস্ট্যান্টে হোমকিট সাপোর্ট করবে। একই সঙ্গে টিভি অপারেটিং সিস্টেম ১৫-এ করা হবে আপডেট। ফলে ব্যবহারকারীরা স্বাচ্ছন্দ্যে অ্যাপলের ডিভাইস ব্যবহার করতে পারবেন।

বাবু/ফাতেমা

এ জাতীয় আরো খবর

মাইক্রোসফটের চেয়ারম্যান হলেন সত্য নাদেলা!

মাইক্রোসফটের চেয়ারম্যান হলেন সত্য নাদেলা!

১ জুলাই থেকে বন্ধ হচ্ছে না অবৈধ মোবাইল ফোন

১ জুলাই থেকে বন্ধ হচ্ছে না অবৈধ মোবাইল ফোন

রফতানি হবে হাইটেক পার্কের ডিজিটাল ডিভাইস

রফতানি হবে হাইটেক পার্কের ডিজিটাল ডিভাইস

অনলাইনে স্টার্টআপদের নিয়ে শুরু হলো ‘বুটক্যাম্প’

অনলাইনে স্টার্টআপদের নিয়ে শুরু হলো ‘বুটক্যাম্প’

‘বেস্ট অর্গানাইজেশন ফর ওয়ার্কপ্লেস’ পুরস্কার অর্জন করেছে জিপি

‘বেস্ট অর্গানাইজেশন ফর ওয়ার্কপ্লেস’ পুরস্কার অর্জন করেছে জিপি

ভারতে ফেসবুকের গ্রিভ্যান্স অফিসার নিয়োগ

ভারতে ফেসবুকের গ্রিভ্যান্স অফিসার নিয়োগ