ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০ ই-পেপার

সৌদির সর্বোচ্চ ১০ হাজার মানুষ হজের সুযোগ পাবেন

বুলেটিন নিউজ ডেস্ক :

২০২০-০৬-২৪ ০২:১৫:৫৬ /

করোনাভাইরাস পরিস্থিতির কারণে এ বছর শুধুমাত্র সৌদি আরবে বসবাসকারীরা হজ পালনের সুযোগ পাবেন। ধারণা করা হয়েছিল, আগের বছরগুলোর মতো সৌদি আরবের নাগরিক কিংবা বিদেশি নাগরিকদের মধ্যে অন্তত কয়েক লাখ হজ পালনের সুযোগ পাবেন। কিন্তু না, দেশটির হজ ও উমরা বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে সৌদিতে বসবাসকারীদের মধ্যে সর্বোচ্চ দশ হাজার মানুষ হজের সুযোগ পাবেন।

মঙ্গলবার (২৩ জুন) দেশটির হজ ও উমরা বিষয়ক মন্ত্রণালয় বেশ কয়েকটি শর্তের ভিত্তিতে হজ পালনের সুযোগের কথা জানিয়েছে।

সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এবারের হজে অংশগ্রহণে ইচ্ছুকদের জন্য বেশ কিছু শর্ত দিয়েছে। এসব শর্তের অন্যতম হলো-

বহির্বিশ্ব থেকে এ বছর হজের সফরে আসার অনুমতি পাবেন না। ৬৫ বছরের বেশি বয়সী কেউ হজে আসার অনুমতি পাবেন না। দীর্ঘস্থায়ী রোগাক্রান্ত কেউ হজে অংশগ্রহণ করতে পারবেন না। স্বাস্থ্য পরীক্ষায় উন্নীত হয়ে হজে আসতে হবে। হজকালীন সময়ে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। প্রতিদিন স্বাস্থ্য পরীক্ষা করা হবে এবং হজ শেষে আইসোলেশন পালন করতে হবে।

সোমবার (২২ জুন) সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয় জানিয়েছে, ১৪৪১ হিজরি মোতাবেক ২০২০ সালে আন্তর্জাতিকভাবে বহির্বিশ্বের হজ পালনকারীরা হজে অংশ নিতে পারবেন না।

সীমিতভাবে সৌদি আরবে বসবাসকারী দেশটির নাগরিক অথবা প্রবাসীরা স্বাস্থ্যবিধি মেনে হজ পালনের সুযোগ পাবেন।

চলমান করোনাভাইরাস মহামারির হুমকির কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে ২৮ জুলাই থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে।

২০১৯ সালে হজ পালন করেছেন ২৪ লাখ ৮৯ হাজার ৪০৬ জন। তন্মধ্যে সৌদির নাগরিক ছিলেন ২ লাখ ১১ হাজার ৩ জন আর সৌদিতে কর্মরত বিভিন্ন দেশের নাগরিক ৪ লাখ ২৩ হাজার ৩৭৬ জন হজ পালন করেছেন।

বাবু/প্রিন্স

এ জাতীয় আরো খবর

সৌদির সর্বোচ্চ ১০ হাজার মানুষ হজের সুযোগ পাবেন

সৌদির সর্বোচ্চ ১০ হাজার মানুষ হজের সুযোগ পাবেন

হজের অনুমতি পেলেন শুধু সৌদিতে বসবাসকারীরা

হজের অনুমতি পেলেন শুধু সৌদিতে বসবাসকারীরা