ঢাকা, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

শিরোনাম : বৃষ্টির মধ্যে মুখে কালো কাপড় বেঁধে নেমেছেন শিক্ষার্থীরা টানা বৃষ্টিতে ঢাকার অলি-গলিতে জলাবদ্ধতা, ভোগান্তি সুস্পষ্ট লঘুচাপে পরিণত ‘জাওয়াদ’, বৃষ্টি থাকতে পারে সারাদিন ড্রেসিংরুমের ক্রিকেট -‘ইতিহাস’ গড়লেন বাবর আজম! ক্ষোভের আগুনে জ্বলছে ভারতের উত্তরপূর্বাঞ্চল, ফের সংঘাতে প্রাণহানি চীনের দৌড়ে লাগাম টেনেছে করোনা, বাড়ছে যুদ্ধের ঝুঁকি প্রতিমন্ত্রী মুরাদকে অবাঞ্ছিত ঘোষণা, কুশপুত্তলিকা দাহ অর্থনীতি পুনরুদ্ধারে সাম্প্রতিক সময়ে সাফল্য দেখিয়েছে বাংলাদেশ বৈদেশিক কর্মসংস্থানের রেকর্ড: নভেম্বরে বি‌দেশে ১ লা‌খের বে‌শি কর্মী রাজারবাগের পীরকে সার্বক্ষণিক নজরদারিতে রাখতে হাইকোর্টের নির্দেশ

কৃষি কাজের চিরচেনা যাঁত বিলুপ্তির পথে!

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি

২০২১-০৮-২১ ১৭:৩৪:০৩ /

চাঁপাইনবাবগঞ্জসহ বরেন্দ্র জনপদের কৃষক পরিবারের এককালে সবার চিরচেনা যাঁত। আগেকার দিনে জমিতে পানি সেচের ব্যবস্থা জন্য ব্যবহার করা হতো কাঠের তৈরি যাঁত বা দোন বা সেউতি। 

দিন দিন বিলুপ্তির পথে গ্রাম বাংলার চিরচেনা কৃষি সেই সেচযন্ত্র কাঠের যাঁত বা দোন। স্থানীয়রা কাঠের দোনকে পানি সেচের যাঁত বা দোংগা বলে জানে। 

আধুনিক কৃষি যন্ত্রপাতি আবিস্কারের ফলে দিন দিন হারিয়ে যেতে বসেছে কাঠের দোন ও টিনের সেউতি বা (চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক ভাষায় ডব্কা)সহ অন্যান্য সব কৃষি উপকরন সামগ্রী। 

এক সময় গ্রাম-বাংলার কৃষিতে সেচযন্ত্র হিসেবে কাঠের দোনের ব্যাপক চাহিদা ছিল। আর উচু নিচু জমিতে পানি সেচ দিতে সেচযন্ত্র কাঠের যাঁত দোনের তুলনা ছিলনা। নদী অববাহিকা গ্রামবাংলার কৃষকেরা আদিকাল থেকেই চিন্তা চেতনার ফসল হিসেবে আবিস্কার করেছিল কাঠের যাঁত বা দোন। 

আম, কাঠাল জাতীয় গাছের কাঠের মাঝের অংশের কাঠ কেটে নিয়ে তার মাঝখানের কাঠের ড্রেন তৈরি করে পানি সেচ দেওয়ার ব্যবস্থা করা সম্ভব। এতে করে পানি সেচ দিতে শ্রমিক ছাড়া কোন প্রকার খরচ হয়না। তাছাড়া এটি বহন করাও যায় ভাল। 

যাঁত বা দোনে সেচ দেওয়া খুব মজার কাজ, একটি বাঁশের শক্ত খুটি মাটিতে পুতে তার সাথে লম্বা অন্য একটি বাঁশ বেঁধে এক অংশে দোনের মাথা অন্য অংশে মাটির ভরা (ওজন) তুলে দিয়ে পানিতে চুবিয়ে তুললে এক সাথে অনেক পানি উঠে আসে এভাবে অনবরত পানি সেচ দিলে দ্রুত সেচের কাজ হয়। 

আমাদের পূর্ব পুরুষের তৈরি কৃষিন্ত্রপাতি সভ্য সমাজ ও অনাগত জাতীর চেনার জন্য চালু রাখা প্রয়োজন বলে পর্যবেক্ষক মহল মনে করেন ।

বাবু/ রনি

এ জাতীয় আরো খবর

বিজয়ের প্রথমদিনে সেন্টমার্টিন যাত্রা করল বিশেষ প্যাকেজ গ্রীন লাইন

বিজয়ের প্রথমদিনে সেন্টমার্টিন যাত্রা করল বিশেষ প্যাকেজ গ্রীন লাইন

বুবু তুমি কেঁদো না

বুবু তুমি কেঁদো না

গাছের ফেরিওয়ালা প্রভাতের দল

গাছের ফেরিওয়ালা প্রভাতের দল

আশ্রয়হীন শিশুদের নিরাপদ আশ্রয় ‘ডিআইএসএস’

আশ্রয়হীন শিশুদের নিরাপদ আশ্রয় ‘ডিআইএসএস’

জাতির পিতা বঙ্গবন্ধু আমার নানা ভাই...

জাতির পিতা বঙ্গবন্ধু আমার নানা ভাই...

ত্রিশ বছরেও সংস্কার হয়নি সেতু বন্ধনের ব্রীজ

ত্রিশ বছরেও সংস্কার হয়নি সেতু বন্ধনের ব্রীজ