ঢাকা, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০ ই-পেপার

লিভারপুলের ইতিহাস বদলে দেয়ার নায়ক

বুলেটিন নিউজ ডেস্ক :

২০২০-০৬-২৬ ২০:০৮:৩০ /

একটু পেছন ফিরে দেখা যাক, ২০১৫ সালের অক্টোবরের কথা। ব্রেন্ডন রজার্সের স্থলাভিষিক্ত হলেন ইয়ুর্গেন ক্লুপ। লিভারপুল ক্লাব সেবার ইংলিশ প্রিমিয়ার লিগ অষ্টম স্থানে থেকে শেষ করে।

কোচ হিসেবে প্রেজেন্টেশনের সময় ইয়ুর্গেন ক্লুপ ক্লাব সমর্থকদের বড় কোনো স্বপ্ন দেখাননি। নিজেকেও রেখেছিলেন মাটিতে। বলেছিলেন, ‘আমি খুবই সাধারণ একজন।’ তিনি খুব ভালো করেই জানতেন, লিভারপুলকে তাদের পুরো ঐতিহ্য ফিরিয়ে দেয়া সত্যিই কঠিন একটি কাজ। যা তার আগে অনেক ভালো ভালো কোচও পারেননি।

সর্বপ্রথম তিনি যে দলটি পেয়েছিলেন এবং সেখান থেকে যে একাদশ তৈরি করেন- তাদের মধ্যে ছিলেন সিমোন মিগনোলেট, নাথানিয়েল ক্লিন, মার্টিন স্কর্টেল, মামাদু সাখো, আলবার্তো মোরেনো, লুকাস লেইভা, এমরি ক্যান, অ্যাডাম লালানা, ফিলিপ কৌতিনহো, জেমস মিলনার এবং ডিভোক ওরিগি।

এদেরকে নিয়ে তিনি প্রথম মৌসুম শেষ করেন আট নম্বর স্থানে থেকে। এরপরের দুই মৌসুম (২০১৬/১৭, ২০১৭/১৮) শেষ করেন চতুর্থ স্থানে থেকে। ওই সময় থেকেই ধীরে ধীরে পরিবর্তন হতে থাকে লিভারপুল এবং ২০১৬ সালের ইউরোপা লিগের ফাইনালে উঠে যায় তারা। এর দুই বছর পর উঠে যায় চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। তবে দুর্ভাগ্য, দু’বারই হারতে হয়েছে দুই স্প্যানিশ ক্লাব সেভিয়া এবং রিয়াল মাদ্রিদের কাছে।

ইউরোপ সেরার সাফল্য এসে গেল পরের বছরই, ২০১৯ সালে। মাদ্রিদে অনুষ্ঠিত ফাইনালে লিভারপুল হারিয়ে দেয় স্বদেশি ক্লাব টটেনহ্যাম হটস্পারকে। জিতে নেয় চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। এরপরই অলরেডদের ট্রফি ক্যাবিনেটে শোভা পেতে থাকে ইউরোপিয়ান সুপার এবং ক্লাব বিশ্বকাপের শিরোপাও।

কিন্তু সেই ট্রফি ক্যাবিনেটের ঔজ্বল্য কোনোভাবেই যেন বাড়ছিল না। কিছু একটার অভাব প্রকটভাবে দেখা দিচ্ছিল। অবশেষে সেই অভাবটাও পূরণ হয়ে গেলো গতকাল বৃহস্পতিবার রাতে। চেলসির কাছে ম্যানসিটির ২-১ গোলে পরাজয়ের সঙ্গে সঙ্গেই প্রথমবারেরমত ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা মুকুট উঠলো লিভারপুলের মাথায়।

অলরেডদের সাফল্যের এই যে ধারাবাহিকতা তৈরি হওয়া এবং শেষ পর্যন্ত চূড়ান্ত সাফল্য ঘরে তুলে নেয়া, তাও সাতটি ম্যাচ হাতে রেখে- এটার পেছনে নিশ্চিত অর্থেই দুর্দান্ত ট্যাকটিসিয়ান ইয়ুর্গেন ক্লুপের ভূমিকাই সবচেয়ে মূখ্য। তার সেই ভূমিকাকে বাস্তবে রূপ দিয়েছেন মোহামেদ সালাহ, সাদিও মানে, রবার্তো ফিরমিনো কিংবা ভির্গিল ফন ডিকরা।

৩০ বছর আগে, ১৯৯০ সালে সর্বশেষ যার অধীনে ইংলিশ লিগের শিরোপা জিতেছিল লিভারপুল, সেই কোচ কেনে ডালগ্লিস তো আনন্দে কেঁদেই দিয়েছেন বলতে গেলে। একেটি টেলিভিশন লাইভে এসে অশ্রু লুকাতে পারেননি ডালগ্লিস। তিনি বলেন, ‘ইয়ুর্গেন আসার পর থেকে এই ক্লাবে সব কিছুই যেন ইতিবাচকভাবে পরিবর্তন হতে শুরু করে। সত্যিই সে দুর্দান্ত একজন কোচ। তার আকর্ষণ চুম্বকের মত। সেই আকর্ষণে লিভারপুলের অনেক কিছুই কাঠামোর ওপর দাঁড়িয়ে যায়।’

বাবু/আমেনা/এসএম

এ জাতীয় আরো খবর

দায়িত্ব ছাড়লেন ব্যাটিং উপদেষ্টা ম্যাকমিলান

দায়িত্ব ছাড়লেন ব্যাটিং উপদেষ্টা ম্যাকমিলান

বার্সেলোনাকে আদালতে তুলবেন সাবেক কোচ

বার্সেলোনাকে আদালতে তুলবেন সাবেক কোচ

নিষিদ্ধ হলেন নেইমার

নিষিদ্ধ হলেন নেইমার

পাঁচ বছর পর ইংল্যান্ডের মাঠে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

পাঁচ বছর পর ইংল্যান্ডের মাঠে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

শর্ত মেনে শ্রীলঙ্কা সফরে যাবে না বাংলাদেশ

শর্ত মেনে শ্রীলঙ্কা সফরে যাবে না বাংলাদেশ

করোনা নেগেটিভ ক্রিকেটারদের নিয়ে আবার অনুশীলন শুরু

করোনা নেগেটিভ ক্রিকেটারদের নিয়ে আবার অনুশীলন শুরু