ঢাকা, রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

দেশে ৩৫ শতাংশ মানুষ স্মার্ট ফোন ব্যবহার করেন : মোস্তাফা জব্বার

বুলেটিন প্রতিবেদক:

২০২১-০৯-১১ ১৯:০৫:০০ /

দেশে মোট মোবাইল ফোন ব্যবহারকারীর শতকরা মাত্র ৩৫ শতাংশ মানুষ স্মার্ট ফোন ব্যবহার করেন। যা ডিজিটালাইজেশনের বড় চ্যালেঞ্জ বলে মনে করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

শনিবার (১১ সেপ্টেম্বর) ঢাকায় বিসিএস কম্পিউটার সিটি প্রতিষ্ঠার ২২ বছর পদার্পণ উপলক্ষে বিসিএস কম্পিউটার সিটি ব্যবস্থাপনা কমিটি আয়োজিত চার দিনব্যাপী অনুষ্ঠানের ভার্চ্যুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, ডিজিটালাইজেশনের বড় চ্যালেঞ্জ হচ্ছে সচেতনতার অভাব। জনগণকে ডিজিটাল প্রযুক্তির সঙ্গে ব্যাপকভাবে সম্পৃক্ততা করার পাশাপাশি প্রযুক্তির বিষয়ে শিক্ষিত করা অপরিহার্য। এই বিষয়ে সরকারের পাশাপাশি বিসিএসসহ সংশ্লিষ্ট ট্রেডবডিগুলোকে অগ্রণী ভূমিকা নিতে হবে।

মন্ত্রী বলেন, দেশে মোট মোবাইল ফোন ব্যবহারকারীদের শতকরা ৩৫ ভাগ স্মার্ট ফোন ব্যবহার করেন। দেশে ৪-জি নেটওয়ার্ক ও ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ সম্প্রসারিত হওয়ায় খুব সহসাই স্মার্টফোনের ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেয়ে শতকরা ৮৫ ভাগ থেকে ৯০ ভাগে উন্নীত হবে। তিনি বলেন, আমরা এ বছরেই ৫-জি যুগে প্রবেশ করছি। প্রযুক্তির এই আধুনিক ভার্সানটি হবে ইন্ডাস্ট্রিয়াল পণ্য। মন্ত্রী দেশের আধুনিক প্রযুক্তি পণ্যের হাব হিসেবে পরিচিত বিসিএস কম্পিউটার সিটিকে প্রচলিত ডিজিটাল পণ্যের পাশাপাশি আধুনিক ডিজিটার ডিভাইসের হাব হিসেবে গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বে ১৯৯৮-এ কম্পিউটারের উপর থেকে ভ্যাট-ট্যাক্স প্রত্যাহার করা হয়। এরই ধারাবাহিকতায় দেশে কম্পিউটার প্রযুক্তি বিকাশে বৈপ্লবিক পরিবর্তন সূচিত হয়। রচিত হয় ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের সোপান। গত ১২ বছরে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে বলে তিনি উল্লেখ করেন। 

অনুষ্ঠানে বিএসএস সভাপতি শাহিদ-উল মুনীর, সাবেক সভাপতি আব্দুল্লাহ এইচ কাফি, আহমেদ হাসান জুয়েল, সবুর খান, যুক্তরাষ্ট্র থেকে সাবেক সাধারণ সম্পাদক মুনেম রানা, বিসিসিএস সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম মনি, বিসিএস নেতা ভূইয়া এনাম লেলিন, রফিকুল আনোয়ার, হাবিবুর রহমান শাহীন, মঈনুল ইসলাম মইন প্রমুখ বক্তৃতা করেন। পরে মন্ত্রী বিসিএস কম্পিউটার সিটির ২২ বছর পদার্পণ উপলক্ষে চার দিনব্যাপী অনুষ্ঠান মালা ভার্চ্যুয়ালি উদ্বোধন করেন।

বাবু/পলাশ

এ জাতীয় আরো খবর

৫জি সেবা চালু হচ্ছে ডিসেম্বরে

৫জি সেবা চালু হচ্ছে ডিসেম্বরে

নাদিয়ার গল্প তরুণদের অনুপ্রেরণা দেবে : পলক

নাদিয়ার গল্প তরুণদের অনুপ্রেরণা দেবে : পলক

চলতি বছরেই ঢাকা শহরে ফাইভ-জি: বিটিআরসি চেয়ারম্যান

চলতি বছরেই ঢাকা শহরে ফাইভ-জি: বিটিআরসি চেয়ারম্যান

সেলেক্সট্রায় মিলছে অ্যামেজফিট স্মার্ট ওয়াচ

সেলেক্সট্রায় মিলছে অ্যামেজফিট স্মার্ট ওয়াচ

আইফোন ১৩ প্রো কিনতে কতদিনের উপার্জন গুনতে হবে?

আইফোন ১৩ প্রো কিনতে কতদিনের উপার্জন গুনতে হবে?

চলতি বছরেই আসছে গুগলের ফোল্ডেবল স্মার্টফোন!

চলতি বছরেই আসছে গুগলের ফোল্ডেবল স্মার্টফোন!