ঢাকা, মঙ্গলবার, ৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

চট্টগ্রামে চাঁদার টাকাসহ র‌্যাবের হাতে গ্রেফতার ৫

কামরুজ্জামান রনি, চট্টগ্রাম :

২০২১-১০-২৩ ১৯:০৫:৫০ /

নগরীর খুলশী থানাধীন লালখান বাজারে একটি নির্মাণাধীন ভবনের ঠিকাদারের কাছ থেকে চাঁদা আদায়ের সময় র‌্যাব-৭ এর হাতে ধরা পড়েছে সন্ত্রাসী দলের ৫ সদস্য। এই সময় চাঁদার টাকা ও ধারালো অস্ত্র উদ্ধার করা হয়েছে। আর এই পুরো ঘটনাটির অনুসন্ধান চালিয়ে অপরাধীদের আইনের আওতায় আনতে অন্যতম ভূমিকা রেখেছে বাংলাদেশ বুলেটিন চট্টগ্রাম ব্যুরো। 

শনিবার (২৩ অক্টোবর) বেলা ১টায় ছদ্দবেশে থাকা র‌্যাব-৭ টিমের জালে ধরা পড়ে লালখান বাজার হাই লেভেল রোডের কুখ্যাত কিশোর গ্যাংয়ের ৫ সদস্য। এসময় এই চাঁদাবাজির নাটের গুরু শামসুল আলম শওকত আরো ৪-৫ জন সদস্যদের নিয়ে পালিয়ে যায়। তবে তাদের দ্রুত গ্রেফতারে অভিযান চালিয়ে যাচ্ছে র‌্যাব-৭। 

৩০ হাই লেভেল রোডে পুরনো একটি তিনতলা ভেঙে বহুতল এপার্টমেন্ট নির্মাণ করা হবে। বিগত ৮ মাস আগে ফিরোজা নামের পুরনো সেই ভবনটি ভাঙ্গার জন্য ভবন মালিক একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছ থেকে নগদ অর্থের বিনিময়ে বিক্রয় চুক্তি করে। চলতি মাসে ১৮ তারিখ ভবনটি ভাঙ্গার প্রস্তুতি নেয়ার পর থেকে স্থানীয় জনৈক শওকত ঠিকাদারি প্রতিষ্ঠান থেকে অর্থ দাবি করে আসছিলো। 

গত ২১ অক্টোবর সকালে জনৈক সুমন, আরিফ খান প্রকাশ লোকমানের নেতৃত্বে ১০-১২ জনের একটি দল ঠিকাদার প্রতিষ্ঠানের দারোয়ানকে পরদিন থেকে সকল কাজ বন্ধ রাখতে হুশিয়ার করে। তারা নিজেদের স্থানীয় যুব সংঘ ক্লাবের সদস্য বলে পরিচয় দেয় এবং মুরব্বী শওকতের সাথে দেখা করে চাঁদার বিষয়টি ফয়সালা করতে একদিনের আল্টিমেটাম দিয়ে যায়। এমন পরিস্থিতিতে ঠিকাদার হাসান বিষয়টি বাংলাদেশ বুলেটিন চট্টগ্রাম ব্যুরো অফিসে জানান। 

ঠিকাদারের কাছ থেকে পাওয়া একটি মোবাইল ফোন নম্বরের সূত্র ধরে প্রতিবেদক পুরো ঘটনার বিষয়ে অনুসন্ধান করে এই চাঁদাবাজির নেপথ্যে উক্ত এলাকার কথিত এক রাজনৈতিক নেতার সংশ্লিষ্টতার তথ্য পান। এসময় চাঁদাবাজদের সেই মোবাইল নাম্বারে ঠিকাদার পরিচয়ে জনৈক লোকমানের সাথে প্রতিবেদক একাধিকবার আলাপ করেন। আলাপের এক পর্যায়ে লোকমান নিজেকে যুব সংঘ ক্লাবের সভাপতি পরিচয় দিয়ে প্রতিবেদককে হাই লেভেল রোডের যুব সংঘ ক্লাবের দেখা করতে বলেন। একই সাথে তাদের সাথে সাক্ষাৎ না করে কোনো কাজ করা যাবে না মর্মে হুশিয়ার করে দেন৷ 

চাঁদাবাজ লিডারের সাথে প্রতিবেদকের আলাপের অডিও রেকর্ডটি হাতে আসার পর ঠিকাদার হাসান বিষয়টি র‌্যাব-৭ কে অবহিত করেন৷ র‌্যাবের পরামর্শে ঠিকাদার চাঁদাবাজদের গতকাল দুপুর ১২টায় প্রকল্পস্থানে আসতে বলেন৷ 

শনিবার (২৩ অক্টোবর) সকাল ১১টার পূর্বে র‌্যাব-৭ এর একাধিক টিম ছদ্দবেশে প্রকল্প স্থানে অবস্থান নেয়৷ দুপুর ১২টার পর ৭-৮ জনের একদল যুবক প্রকল্প স্থানে এসে টাকা দিতে বিলম্বের জন্য ঠিকাদারকে অকথ্য ভাষায় গালাগাল ও ভয়ভীতি দেখায়। একপর্যায়ে ঠিকাদারের প্রতিনিধির কাছ থেকে নগদ ৪৪ হাজার ৫০০ টাকা গ্রহণ করে। নগদ টাকা লোকমান গ্রহণের সাথে সাথে ছদ্দবেশে থাকা র‌্যাব সদস্যরা লোকমান সহ ৫ জনকে হাতেনাতে ধরে ফেলে৷ এসময় তার দেহ তল্লাশি করে একটি বড় ছুরি ও অন্যান্যদের কাছ থেকে লাঠি উদ্ধার করে৷ এ সময় আশপাশে থাকা সন্ত্রাসীদের মূলহোতা শওকত অন্যান্যদের নিয়ে দৌড়ে পালিয়ে যায়।

এই বিষয়ে র‌্যাব-৭ এর মিডিয়া উইং বাংলাদেশ বুলেটিনকে বলেন, সন্ত্রাস নির্মূলে আমরা নগরবাসীকে সর্বাত্মক সহযোগিতা করতে প্রস্তুত আছি। ঠিকাদার প্রতিষ্ঠানের কাছ থেকে আগেরদিন এই সংক্রান্ত অভিযোগ জানতে পেয়ে আমাদের একটি চৌকষ টিম ছদ্দবেশে খুলশী থানাধীন লালখান বাজার ওয়ার্ডের হাইলেভেল রোড়ের একটি প্রকল্পের ভেতর অবস্থান করেন৷ একপর্যায়ে অভিযুক্তরা প্রকল্পে এসে ঠিকাদারের কাছ থেকে নগদ টাকা গ্রহণের সময় র‌্যাব সদস্যরা ৫ সন্ত্রাসীদের হাতে নাতে গ্রেফতার করে। এসময় চাঁদা বাবদ নেওয়া ৪৪ হাজার ৫০০ টাকা ও ধারালো অস্ত্র উদ্ধার হয়। আটককৃতরা হলেন, লোকমান, হৃদয়, আরিফ, মীর হোসেন ও শুক্কুর। ঘটনার মূলহোতা শওকত ও ক্যাডার সুমন সহ একাধিক অজ্ঞাতনামা ব্যক্তি পলাতক রয়েছে ।

বাবু/প্রিন্স

এ জাতীয় আরো খবর

এখনও হাসপাতালবিহীন উপজেলা ‘রাঙ্গাবালী’!

এখনও হাসপাতালবিহীন উপজেলা ‘রাঙ্গাবালী’!

স্কটল্যান্ডকে হারিয়ে আরও একধাপ এগিয়ে গেলো নিউজিল্যান্ড

স্কটল্যান্ডকে হারিয়ে আরও একধাপ এগিয়ে গেলো নিউজিল্যান্ড

চট্টগ্রামে চাঁদার টাকাসহ র‌্যাবের হাতে গ্রেফতার ৫

চট্টগ্রামে চাঁদার টাকাসহ র‌্যাবের হাতে গ্রেফতার ৫

পরী-সাকলায়েনের ভিডিও ভাইরাল (ভিডিও)

পরী-সাকলায়েনের ভিডিও ভাইরাল (ভিডিও)

নগরীতে বেপরোয়া ব্যাটারি চালিত রিকশা; হরহামেশাই ঘটছে দুর্ঘটনা

নগরীতে বেপরোয়া ব্যাটারি চালিত রিকশা; হরহামেশাই ঘটছে দুর্ঘটনা

মুনিয়া হত্যায় নতুন মোড়; অভিযোগকারীই এখন অভিযুক্ত

মুনিয়া হত্যায় নতুন মোড়; অভিযোগকারীই এখন অভিযুক্ত