ঢাকা, মঙ্গলবার, ৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ঘুমানোর আগে যেসব খাবার খেলে ঘুম ভালো হয়

লাইফস্টাইল ডেস্ক :

২০২১-১১-১১ ১৯:২১:২৪ /

এখন অনেকের মধ্যেই রাতে ঠিকমতো ঘুম না হওয়ার সমস্যা দেখা যায়। কিন্তু রাতে ঠিকমতো ঘুম হওয়াটা আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ রাতে ঠিকমতো ঘুম হলে তা আমাদের কিছু দীর্ঘস্থায়ী অসুস্থতা হওয়ার ঝুঁকি কমাতে পারে, মস্তিষ্ককে সুস্থ রাখতে পারে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে।

প্রতিদিন অন্তত ৭-৯ ঘণ্টা ঘুমানো আমাদের জন্য অত্যন্ত জরুরি। আর এ পরিমাণ ঘুম না হলে দেখা দিতে পারে নানান রকম সমস্যা।

আবার অনেকেই রাতে ঠিকমতো না ঘুমাতে পেরে বিভিন্ন ওষুধের ওপর নির্ভর হয়ে পড়েন যা স্বাস্থের জন্য আরও ক্ষতিকর হতে পারে। তাই শরীরের কোনো ক্ষতি না করেই বেছে নিতে পারেন কিছু প্রকৃতিক খাবার; যা আপনাকে ভালো ঘুম হতে সহায়তা করবে। জানুন এমনই ৬ খাবার সম্পর্কে—

১. সাদা ভাত :

আমাদের দেশের মানুষের প্রধান খাবার হচ্ছে ভাত। কিন্তু আমরা অনেকেই জানি না যে, ভাত খেল তা আমাদের রাতে ভালো ঘুম হতে সহায়তা করে। সাদা চালে কিছু ভিটামিন ও খনিজ উপাদান থাকে। আর এটি হচ্ছে একটি জিআই যুক্ত খাবার। আর উচ্চ জিআইযুক্ত খাবার ঘুমানোর অন্তত ১ ঘণ্টা আগে খেলে তা ঘুমের মান উন্নত করতে সাহায্য করতে পারে।

২. বাদাম :

বিভিন্ন ধরনের বাদামের অনেক উপকারিতা রয়েছে তা আমরা জানি। কিন্তু এটি ভালো ঘুম হতে সাহায্য করে বিষয়টি অনেকের কাছেই অজানা। বাদামে স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাট, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। আর গবেষকদের দাবি, বাদাম ঘুমের মান বাড়াতেও সাহায্য করতে পারে।
কারণ হলো বাদাম মেলাটোনিন হরমোনের উৎস। আর মেলাটোনিন আপনার অভ্যন্তরীণ কার্যকলাপ নিয়ন্ত্রণ করে এবং আপনার শরীরকে ঘুমের জন্য প্রস্তুত হতে সংকেত দেয়।

৩. চর্বিযুক্ত মাছ :

বিভিন্ন চর্বিযুক্ত মাছ ও মাছের তেলে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন ডি থাকে। আর এ অ্যাসিড হৃদরোগের বিরুদ্ধে সুরক্ষা দিতে এবং মস্তিষ্কের স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। আর ভিটামিন ডি ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড উভয়ই সেরোটোনিনের উৎপাদন বাড়াতে সহায়তা করে যা রাতে ভালো ঘুমের সহায়ক হতে পারে।

৪. হারবাল চা :

শুনতে একটু অবাক লাগলেও এটি সত্য যে হারবাল চা রাতে ভালো ঘুম হতে সহায়তা করে। আর হারবাল চা অ্যান্টিঅক্সিডেন্টের একটি সমৃদ্ধ উৎস। এতে থাকা ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্টগুলো ভালো ঘুমে হওয়ার পাশাপাশি প্রদাহ কমাতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতেও ভূমিকা রাখে।

৫. কলা :

কলায় ট্রিপটোফান থাকে এবং এটি ম্যাগনেসিয়ামের অনেক ভালো উৎস। আর এই দুটি বৈশিষ্ট্যের কারণে এটি আপনাকে রাতে ভালো ঘুমাতে সাহায্য করতে পারে।

৬. ওটমিল :

ভাতের মতো ওটমিলেও কার্বোহাইড্রেটের পরিমাণ বেশি থাকে এবং এটিতে কিছুটা বেশি ফাইবার থাকে। এ কারণে এটি ঘুমানোর আগে খেলে তা তন্দ্রাকে প্ররোচিত করে এবং আপনার ভালো ঘুম হতে সহায়তা করতে পারে।

তথ্যসূত্র : হেলথলাইন ডটকম

বাবু/ফাতেমা 

এ জাতীয় আরো খবর

বৃষ্টিতে ঝটপট ঝাল চিতই, জেনে নিন রেসিপি

বৃষ্টিতে ঝটপট ঝাল চিতই, জেনে নিন রেসিপি

সহজেই যেভাবে তৈরি করবেন পুলি পিঠা

সহজেই যেভাবে তৈরি করবেন পুলি পিঠা

ওজন কমাতে সন্ধ্যার পরে যে ৫ কাজ করা উচিত নয়

ওজন কমাতে সন্ধ্যার পরে যে ৫ কাজ করা উচিত নয়

যেসব কারণে হতে পারে নাক ডাকার সমস্যা

যেসব কারণে হতে পারে নাক ডাকার সমস্যা

পিত্তথলিতে পাথর হলে যে ৪ লক্ষণে বুঝবেন

পিত্তথলিতে পাথর হলে যে ৪ লক্ষণে বুঝবেন

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে রঙ’র বিশেষ আয়োজন

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে রঙ’র বিশেষ আয়োজন