ঢাকা, মঙ্গলবার, ৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

করোনায় আরও ৪ হাজার মৃত্যু বিশ্বজুড়ে

আন্তর্জাতিক ডেস্ক:

২০২১-১১-২২ ০৯:৩০:১৫ /

বিশ্বজুড়ে চলমান করোনা মহামারিতে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় উল্লেখ্যযোগ্য পরিমাণে কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজারের বেশি মানুষ। একই সময়ে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা নেমে এসেছে ৪ লাখের নিচে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাজ্যে। অন্যদিকে দৈনিক মৃত্যুতে শীর্ষে রয়েছে রাশিয়া। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, ইউক্রেন, তুরস্ক, মেক্সিকো ও ফিলিপাইন। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৫ কোটি ৭৮ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫১ লাখ ৬৭ হাজার।

সোমবার (২২ নভেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ১০৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে দেড় হাজারের বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫১ লাখ ৬৭ হাজার ৫৮১ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮৬ হাজার ১১৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ৯০ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ কোটি ৭৮ লাখ ৮ হাজার ৯২৫ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাজ্যে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ৪ জন এবং মারা গেছেন ৬১ জন। ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ৯৮ লাখ ৪৫ হাজার ৪৯২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪৩ হাজার ৯২৭ জন মারা গেছেন। এছাড়া একইসময়ে জার্মানিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ৮৬০ জন এবং মারা গেছেন ৬০ জন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ২৫২ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৬ হাজার ৯৭০ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৯৩ লাখ ৩১ হাজার ১৫৮ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৬৪ হাজার ৯৫ জনের।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় নতুন সংক্রমণ ও প্রাণহানি অনেকটা কমে এসেছে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৪৮৪ জন এবং মারা গেছেন ৯৬ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৮৫ লাখ ৯২ হাজার ৮১০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৯৩ হাজার ৬৫১ জন মারা গেছেন।

 

 

-বাবু/তিথি

এ জাতীয় আরো খবর

বিশ্বজুড়ে করোনায় বেড়েছে সংক্রমণ ও প্রাণহানি

বিশ্বজুড়ে করোনায় বেড়েছে সংক্রমণ ও প্রাণহানি

করোনা সংক্রমণ ঠেকাবে এমন চুইং গাম তৈরি করছেন বিজ্ঞানীরা

করোনা সংক্রমণ ঠেকাবে এমন চুইং গাম তৈরি করছেন বিজ্ঞানীরা

করোনায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ঊর্ধ্বমুখী

করোনায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ঊর্ধ্বমুখী

একদিনে সংক্রমণ কমল দেড় লাখ, মৃত্যু  সাড়ে ৫ হাজার

একদিনে সংক্রমণ কমল দেড় লাখ, মৃত্যু সাড়ে ৫ হাজার

১ দিনেই ওমিক্রনে আক্রান্ত ১৬ হাজার দ.আফ্রিকায়

১ দিনেই ওমিক্রনে আক্রান্ত ১৬ হাজার দ.আফ্রিকায়

করোনায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬

করোনায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬