ঢাকা, বুধবার, ২৫ নভেম্বর ২০২০ ই-পেপার

হেমন্তে ত্বকের যত্ন

বুলেটিন ডেস্ক

২০২০-১০-২৮ ১৬:৫৪:০৮ /

শীতের আগমনী বার্তা নিয়ে এলো হেমন্ত। বইতে শুরু করেছে ঠাণ্ডা বাতাস। সময়টা ত্বকের জন্য ভালো নয়। তৈলাক্ত ত্বকও এই সময়ে শুষ্ক হয়ে যায়, আর যদি এমনিতেই শুষ্ক ত্বক হয় তবে তো কথাই নেই। দরকার তাই বাড়তি যত্নের। চলুন জেনে নেই এই সময়ে ত্বকের যত্নে কী করবেন আর কী করবেন না—

*সাবানকে ‘না’ বলুন
কর্মব্যস্ত দিন শেষে ঘরে ফিরে একখানা সুগন্ধি সাবান কিংবা সোপ জেলের ফেনায় নিজেকে ঢেকে নিয়ে গোসলের আরাম আর কোথায় পাওয়া যায় বলুন! এমন প্রলোভন এড়ানো যে খুব কঠিন তাতে সন্দেহ নেই, কিন্তু ত্বকের স্বার্থে তা এড়িয়েই চলতে হবে। কারণ এই সময়ে এমন আরামের গোসল আপনার জন্য নয়। মনে রাখবেন, সাবানের ক্ষার আপনার ত্বককে আরও শুষ্ক করে দেবে৷ তাই গোসলে সাবান বা সোপ জেল বদলে বেছে নিন ভালো মানের সাবানমুক্ত ক্লেনজার; যা আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে।

*সানস্ক্রিনকে ‘হ্যাঁ’ বলুন
একটু খেয়াল করলেই বুঝতে পারবেন যে এখন সূর্যের তাপ একটু বেশিই। রোদে বের হওয়াই যায় না। তাই এই সময়ে বাইরে বের হওয়ার আগে অবশ্যই ভালো করে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না যেন। মনে রাখবেন, যতো বেশি সান এক্সপোসার হবে ত্বক ততো বেশি আর্দ্রতা হারাবে। আর দিনের বেলা বাইরে বের হলে অবশ্যই সানগ্লাস ব্যবহার করুন।

*অ্যালকোহল থেকে দূরে থাকুন
বাজারে বিভিন্ন কোম্পানির বিউটি প্রডাক্টে অ্যালকোহল থাকে। সেগুলো ত্বকের জন্য মোটেও ভালো নয়। সেসব বিউটি প্রডাক্ট ব্যবহার করলে ত্বক আরও শুষ্ক হয়ে যায়। তাই বিউটি প্রডাক্ট কেনার আগে তাতে কী কী উপাদান আছে তা দেখে নিন। অ্যালকোহল থাকলে তা এড়িয়ে চলুন। ক্লিনজিং মিল্ক জাতীয় প্রডাক্ট ব্যবহার করুন।

*ময়শ্চারাইজার ব্যবহার করুন
এই সময় ময়শ্চারাইজিং খুব জরুরি। গোসলের পানিতে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে সেই পানি দিয়ে গোসল করে নিন। এতে আপনার ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। এছাড়া ঘরে ফিরে হাত-মুখ ধোওয়ার পর ভালো করে হালকা ময়শ্চারাইজার হাতে, মুখে ও পায়ে লাগান। মনে রাখবেন, ভারী ময়শ্চারাইজার লাগিয়ে বাইরে বের হবেন না।

*অয়েল-বেসড স্ক্রাব ব্যবহার করুন
এই সময়ে সূর্যতাপ ও ক্লোরিন আপনার ত্বককে রুক্ষ ও শুষ্ক করে দেয়। অয়েল-বেসড স্ক্রাব ত্বকের রুক্ষতা দূর করতে খুবই কার্যকরী। ত্বকের উপরের মৃত কোষ সরিয়ে সুস্থ, উজ্জ্বল ত্বক পেতে স্ক্রাবিংয়ের জুড়ি নেই৷ শুধু মুখ নয়, সম্ভব হলে ফুল বডি স্ক্রাবিং করে নিন। ত্বকের আর্দ্রতা বজায় রেখে এক্সফোলিয়েট করতে দারুণ কাজ করে অয়েল-বেসড স্ক্রাব৷

*ক্রিম ব্যবহার করুন
হেমন্তের এই সময়ে শীতল হাওয়া বইতে শুরু করলেই অনেকে লোশন কেনার জন্য ব্যস্ত হয়ে পড়েন। কিন্তু তা মোটেও উচিত নয়। এই সময়ে ওয়াটারবেসড লোশন মাখলে চলবে না। এখন দরকার একটু ভারী ক্রিম যা অতিরিক্ত তেলতেলে না করেও আপনার ত্বককে শুষ্কতার হাত থেকে রক্ষা করবে৷ ক্রিম কেনার সময় একটু হাতে লাগিয়ে ঘষে দেখলেই বুঝতে পারবেন কোনটা আপনার ত্বকের জন্য ভালো হবে।

বাবু/ফাতেমা

এ জাতীয় আরো খবর

হঠাৎ কানে কিছু ঢুকে গেলে করণীয়

হঠাৎ কানে কিছু ঢুকে গেলে করণীয়

খালি পেটে কিশমিশ ভেজানো পানি পান করার উপিকারিতা

খালি পেটে কিশমিশ ভেজানো পানি পান করার উপিকারিতা

 ঠান্ডা-কাশি সারাতে তুলসি পাতার জাদু

ঠান্ডা-কাশি সারাতে তুলসি পাতার জাদু

নিঃশ্বাস পরিষ্কার রাখতে সাহায্য করে যে ৫ খাবার

নিঃশ্বাস পরিষ্কার রাখতে সাহায্য করে যে ৫ খাবার

মুখরোচক সবজির আচারের রেসিপি

মুখরোচক সবজির আচারের রেসিপি

পা ফাটা রোধে করণীয়

পা ফাটা রোধে করণীয়