ঢাকা, বুধবার, ২০ জানুয়ারী ২০২১ ই-পেপার

শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক:

২০২০-১২-০১ ১৯:১৪:০৫ /

শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ দিয়েছে সরকার। আগামী ১৪ ডিসেম্বর দেশের সব স্কুল-কলেজ, মাদরাসা, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলোকে দিবসটি যথাযথ মর্যাদায় পালন করতে বলা হয়েছে। দিবসটির ইতিহাস ও তাৎপর্য তুলে ধরতে এদিন অনলাইনে বা যেখানে সম্ভব স্বাস্থ্যবিধি মেনে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করতে হবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে। এছাড়া দিবসটির সাথে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষার্থীদের নিয়ে রচনা প্রতিযোগিতা আয়োজনের পরামর্শও দেয়া হয়েছে।

শহীদ বুদ্ধিজীবী দিবস পালনে এসব সুপারিশ করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন বাস্তবায়ন কমিটি। তা আমলে নিয়ে সব স্কুল-কলেজে দিবসটি উদযাপনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। একই সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ১০০ দিনের কুইজ প্রতিযোগিতায় শিক্ষার্থীদের অংশগ্রহণের জন্য ব্যবস্থা নিতে প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে।

জানা গেছে, এসব সুপারিশ করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন বাস্তবায়ন কমিটি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর, জাতীয় বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে চিঠি পাঠিয়েছিল। এতে ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস পালনে সব শিক্ষাপ্রতিষ্ঠানবে নির্দেশনা দিতে বলা হয়।

চিঠিতে বলা হয়েছে, এ দিবসের ইতিহাস ও তাৎপর্য তুলে ধরার জন্য এদিন অনলাইনে বা যেখানে সম্ভব স্বাস্থ্যবিধি মেনে আলোচনা অনুষ্ঠানের আয়োজনের জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো। শিক্ষার্থীদের মধ্যে দিবসটির তাৎপর্য তুলে ধরে সংশ্লিষ্ট বিষয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করা যেতে পারে।

চিঠিতে আরও বলা হয়, মুজিববর্ষ উদযাপন উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ১০০ দিনের কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সহায়তায় আগামী ১ ডিসেম্বর থেকে ১০ মার্চ পর্যন্ত অনলাইনে এ কুইজ প্রতিযোগিতা চলবে। প্রতিযোগিতায় প্রতিদিন লটারির মাধ্যমে মোট ১০০ জনকে পুরস্কৃত করা হবে। এছাড়া প্রতিযোগিতার সমাপনী দিনে সব অংশগ্রহণকারীকে ১০০টি ল্যাপটপ পুরস্কার হিসেবে দেয়া হবে। অনলাইনে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ ও সার্বিক সহযোগিতা করতে চিঠিতে বলা হয়েছে।

মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদফতর থেকে জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন বাস্তবায়ন কমিটির চিঠিটি সব সরকারি বেসরকারি স্কুল-কলেজে পাঠানো হয়েছে। চিঠির নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ও মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের বলা হয়েছে।

বাবু/ফাতেমা

এ জাতীয় আরো খবর

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ : পরামর্শক নিয়োগে চুক্তি

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ : পরামর্শক নিয়োগে চুক্তি

রংপুরে হাড় কাঁপানো শীত, ৭ দিনে ২৩ জনের মৃত্যু

রংপুরে হাড় কাঁপানো শীত, ৭ দিনে ২৩ জনের মৃত্যু

১৭ মার্চ শুরু হচ্ছে না বাণিজ্য মেলা

১৭ মার্চ শুরু হচ্ছে না বাণিজ্য মেলা

৪ আন্তঃজেলা বাস টার্মিনাল নির্মাণে ঢাকার যানজট কমবে : তাপস

৪ আন্তঃজেলা বাস টার্মিনাল নির্মাণে ঢাকার যানজট কমবে : তাপস

পঞ্চম ধাপে ৩১ পৌরসভায় ভোট ২৮ ফেব্রুয়ারি

পঞ্চম ধাপে ৩১ পৌরসভায় ভোট ২৮ ফেব্রুয়ারি

আলোর মুখ দেখছে রোহিঙ্গা প্রত্যাবাসন

আলোর মুখ দেখছে রোহিঙ্গা প্রত্যাবাসন