ঢাকা, রবিবার, ২৪ জানুয়ারী ২০২১ ই-পেপার

বিশ্বে করোনায় মৃত্যু ১৯ লাখ ছুঁই ছুঁই

বুলেটিন প্রতিবেদক :

২০২১-০১-০৭ ১২:৩১:৩২ /

বিশ্বে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সর্বশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে আট কোটি ৭৬ লাখ ৪০ হাজার ৪৬৪ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৮ লাখ ৯১ হাজার ৬৯২। আর করোনা থেকে সুস্থ হয়েছেন ছয় কোটি ৩১ লাখ ৩২ হাজার ৩৫ জন।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে তিন লাখ ৬৯ হাজার ৯৯০ জন এখন পর্যন্ত মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এ পর্যন্ত সেখানে দুই কোটি ১৮ লাখ ৫৭ হাজার ৬১৬ জন আক্রান্ত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৮ লাখ ৭৪ হাজার ৫৩৯ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৯৯ হাজার ৪৩ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে উঠে আসা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা এক কোটি তিন লাখ ৯৫ হাজার ৯৩৮ জন। আর মৃত্যু হয়েছে এক লাখ ৫০ হাজার ৩৭২ জনের।

আক্রান্তের দিক থেকে রাশিয়া চতুর্থ স্থানে রয়েছে। দেশটি এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩৩ লাখ আট হাজার ৬০১ জন। দেশটিতে মারা গেছেন ৫৯ হাজার ৯৫১ জন। সুস্থ হয়েছেন ২৬ লাখ ৮৫ হাজার ৭২৩ জন।

পঞ্চম স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ২৮ লাখ ৩৬ হাজার ৮০১ জন। এর মধ্যে মারা গেছে ৭৭ হাজার ৩৪৬ জন, সুস্থ ১৩ লাখ ৪৫ হাজার ৮২৪ জন।

এদিকে আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম ও জার্মানি দশম স্থানে আছে। এছাড়া বাংলাদেশের অবস্থান ২৭তম।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাবু/আমেনা

এ জাতীয় আরো খবর

দেশে করোনায় আরও ১৫ মৃত্যু, শনাক্ত ৬১৯

দেশে করোনায় আরও ১৫ মৃত্যু, শনাক্ত ৬১৯

করোনায় বিশ্বজুড়ে কেড়ে নিলো ২১ লাখ মানুষের প্রাণ

করোনায় বিশ্বজুড়ে কেড়ে নিলো ২১ লাখ মানুষের প্রাণ

২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৬, শনাক্ত  ৫৮৪

২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪

যুবলীগ চেয়ারম্যান শেখ পরশ করোনা আক্রান্ত

যুবলীগ চেয়ারম্যান শেখ পরশ করোনা আক্রান্ত

করোনায় সাড়ে আট মাসে সর্বনিম্ন মৃত্যু

করোনায় সাড়ে আট মাসে সর্বনিম্ন মৃত্যু

করোনায় যুক্তরাজ্যে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

করোনায় যুক্তরাজ্যে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড