ঢাকা, বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১ ই-পেপার

আরো তিন জেলায় হচ্ছে মেরিটাইম ইনস্টিটিউট

নিজস্ব প্রতিবেদক :

২০২১-০২-২৩ ১৯:২০:১০ /

মেরটাইম সেক্টরে দক্ষ নাবিক তৈরিতে গাইবান্ধা, কুড়িগ্রাম ও চাঁদপুরে আরও তিনটি মেরিটাইম ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।
 
মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) রংপুরের পীরগঞ্জে নবনির্মিত বাংলাদেশ মেরিন একাডেমি পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

নৌ-মন্ত্রণালয় থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মেরিন একাডেমি পরিদর্শনকালে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ও প্রকল্প পরিচালক রফিক আহম্মদ সিদ্দিক, জেলা প্রশাসক আসিব আহসান, রংপুর মেরিন একাডেমির কমান্ডেন্ট ক্যাপ্টেন শরিফুল আলম।
 
প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বিশ্বব্যাপী নাবিকদের চাহিদা অনুধাবন করে সরকার রংপুর, বরিশাল, সিলেট এবং পাবনাতে চারটি নতুন মেরিন একাডেমি প্রতিষ্ঠা করছে। মেরিটাইম সেক্টরে ৫০ বছরে বঙ্গবন্ধু ও শেখ হাসিনা ছাড়া কারো অবদান নেই। বঙ্গবন্ধু চট্টগ্রাম মেরিন একাডেমির উন্নয়ন করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারটি মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেছেন।
 
তিনি বলেন, বিশ্বব্যাপী নাবিকদের চাহিদা অনুধাবন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী ও দেশরত্ন শেখ হাসিনা রংপুর, বরিশাল, সিলেট এবং পাবনাতে চারটি নতুন মেরিন একাডেমি প্রতিষ্ঠার সিদ্ধান্ত গ্রহণ করেন। এজন্য ব্যয় হচ্ছে প্রায় ৫২১ কোটি ৪৬ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ ২০১২ সালে জুলাই থেকে জুন ২০২১ পর্যন্ত। নতুন চারটি মেরিন একাডেমির শিক্ষা কার্যক্রম জুলাই ২০২০ থেকে শুরু হয়েছে। প্রতিটির আসন সংখ্যা ৫০ জন পুরুষ।
 
তিনি আরো বলেন, মেরিটাইম সেক্টরে উচ্চতর ডিগ্রি অর্জনের লক্ষ্যে বর্তমান আওয়ামী লীগ সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিগগিরই রংপুর, বরিশাল, সিলেট ও পাবনা মেরিন একাডেমি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।
 
প্রতিমন্ত্রী বলেন, আমরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করছি। এখন আমাদের ঘুরে দাঁড়ানোর সময়। আমাদের নেতৃত্ব দিচ্ছেন আলোকিত ব্যক্তিত্ব সব্যসাচি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে দেশে সমন্বিত উন্নয়ন হচ্ছে। চারিদিকে উন্নয়ন হচ্ছে।
 
এরআগে সকালে প্রতিমন্ত্রী পীরগঞ্জের ফতেহপুরে বিশিষ্ট পরমানু বিজ্ঞানী প্রয়াত ড. এম ওয়াজেদ মিয়ার কবর জিয়ারত করেন।

বাবু/ফাতেমা

এ জাতীয় আরো খবর

ক্লাসে পাঠদান শুরু হলেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা

ক্লাসে পাঠদান শুরু হলেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা

খুবির হল খোলাসহ শিক্ষাকার্যক্রম শুরুর বিষয়ে মতবিনিময় সভা

খুবির হল খোলাসহ শিক্ষাকার্যক্রম শুরুর বিষয়ে মতবিনিময় সভা

 ‘হয় পরীক্ষা নাও, না হয় জীবন নাও’

‘হয় পরীক্ষা নাও, না হয় জীবন নাও’

নির্ধারিত রুটিনেই সাত কলেজের পরীক্ষা

নির্ধারিত রুটিনেই সাত কলেজের পরীক্ষা

৭ কলেজের সঙ্কট নিরসনে জরুরি বৈঠক

৭ কলেজের সঙ্কট নিরসনে জরুরি বৈঠক

নীলক্ষেত মোড় অবরোধ করেছেন ৭ কলেজের শিক্ষার্থীরা

নীলক্ষেত মোড় অবরোধ করেছেন ৭ কলেজের শিক্ষার্থীরা