ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

বসন্তে রুক্ষ্ম চুলের যত্ন

লাইফস্টাইল ডেস্ক :

২০২১-০২-২৫ ২১:১০:৪২ /

শীতের শেষ, আর গরমের শুরু। এমন সময় শরীর, ত্বক ও চুলে বেশ কিছু সমস্যা দেখা দেয়। এজন্য এ সময় শারীরিক যত্ন নেওয়া জরুরি।

ত্বক শুষ্ক ও ফেটে যাওয়ার পাশাপাশি এ সময় চুল হয়ে পড়ে রুক্ষ্ম ও প্রাণহীন। এ ছাড়াও চুল পড়া, আগা ফাটা ইত্যাদি সমস্যা তো রয়েছেই।

ঋতুবদলের এ সময় ঝলমলে আর প্রাণবন্ত চুল পেতে প্রয়োজন সঠিক পরিচর্চা। জেনে নিন কিছু সঠিক নিয়ম, যা মেনে চললে আপনার রুক্ষ্ম চুলে ফিরবে প্রাণ-

# গরম পড়া শুরু হওয়ায় মাথার ত্বক ঘামতে শুরু করে। এতে চুল স্যাঁতসেঁতে হয়ে পড়ে এবং দ্রুত ময়লা হয়ে যায়। এ সমস্যা থেকে রক্ষা পেতে চুল পরিষ্কার রাখাটাও জরুরি।
# তবে চুল পরিষ্কারের জন্য হেভি কোনো শ্যাম্পু ব্যবহার করা যাবে না। এতে চুল স্বাভাবিক তৈলাক্ততা হারাবে এবং আরও রুক্ষ্ম হয়ে পড়বে।

# চেষ্টা করুন চুলে যাতে ধুলা-ময়লা কম পড়ে। প্রয়োজনে বাইরে বের হওয়ার সময় মাথায় স্কার্ফ ব্যবহার করুন।

# শীতে কমবেশি সবাই খুশকিতে আক্রান্ত হন। তাই গরমের শুরুতেই খুশকি থেকে মুক্তি পেতে শ্যাম্পু করার আগে মাথার ত্বকে হালকা গরম তেল ম্যাসাজ করে নেবেন। মেথি ও লেবুর রসও খুশকি দূর করতে বেশ সহায়ক।

# তবে লেবুর রস বা অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু লাগালে অবশ্যই চুল ভালো করে ধুয়ে নিয়ে কন্ডিশনার লাগিয়ে নেবেন। এগুলো মাথার ত্বক ও চুল শুষ্ক করে ফেলে।

# ভেজা চুল যত তাড়াতাড়ি সম্ভব ফ্যানের বাতাসে শুকিয়ে নিন। এ ক্ষেত্রে হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভালো।

# গরমকালে রোদ থেকে চুলকে বাঁচাতে বিভিন্ন ধরনের হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন। ২টি ডিমের কুসুম এবং ২ টেবল চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিন। পুরো চুলে লাগিয়ে ৫ মিনিট ম্যাসাজ করে শাওয়ার ক্যাপ পরে আধা ঘণ্টা রাখুন। এরপর মাইল্ড শ্যাম্পু এবং ঠান্ডা পানি দিয়ে চুল পরিষ্কার করে নিন।
# চুলে ভেতর পর্যন্ত পুষ্টি পৌঁছাতে হট অয়েল ম্যাসাজের বিকল্প নেই। আর যেহেতু এ সময়, দু’এক দিন পর পরই শ্যাম্পু করা প্রয়োজন; তাই তেল না লাগালে চুল রুক্ষ্ম হয়ে যাওয়াই স্বাভাবিক। তাই একদিন পর পর রাতে বা শ্যাম্পু করার এক ঘণ্টা আগে মাথায় ক্যাস্টর অয়েল হালকা গরম ম্যাসাজ করুন।

বাবু/ফাতেমা

এ জাতীয় আরো খবর

করোনা থেকে বাঁচতে গর্ভবতী নারীর করনীয়

করোনা থেকে বাঁচতে গর্ভবতী নারীর করনীয়

রোজায় ইউরিন ইনফেকশন রোধে ঘরেই যা করবেন

রোজায় ইউরিন ইনফেকশন রোধে ঘরেই যা করবেন

অলসতায় করোনার ঝুঁকি বৃদ্ধি

অলসতায় করোনার ঝুঁকি বৃদ্ধি

ইফতারে ৭ শরবতের  উপকারিতা

ইফতারে ৭ শরবতের উপকারিতা

সরিষার তেলে সুস্বাদু মাটন কষা

সরিষার তেলে সুস্বাদু মাটন কষা

যেসব ডায়াবেটিস রোগী রোজা রাখতে পারবেন না

যেসব ডায়াবেটিস রোগী রোজা রাখতে পারবেন না