ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

স্ট্রবেরি আইসক্রিম তৈরির পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক :

২০২১-০২-২৬ ১৯:২২:৫৩ /

আইসক্রিমের স্বাদে মুগ্ধ ছোট-বড় সবাই। সুযোগ পেলে সবাই কমবেশি আইসক্রিম খেয়ে থাকেন। আবার অনেকেই আছেন, শীত-গ্রীষ্ম-বর্ষা সবসময়ই তারা আইসক্রিম খেয়ে থাকেন।

শীতে আইসক্রিম খাওয়া না হলেও এখন যেহেতু গরম পড়ছে, তাই চাইলেই দিনে একটু আধটু খেতেই পারেন। আইসক্রিমও কিন্তু স্বাস্থ্যের জন্য ভালো। তবে তা যদি স্বাস্থ্যকর উপায়ে তৈরি করা হয় তবে!

বেশিরভাগ সময় আমরা দোকান থেকেই ভ্যানিলা, চকলেটসহ নানা ফ্লেভারের আইসক্রিম কিনে খেয়ে থাকি। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় আইসক্রিমের ফ্লেভার হলো স্ট্রবেরি।

নিশ্চয়ই জিভে জল চলে এসেছে! স্ট্রবেরি এখন সহজলভ্য। চাইলে এ ফল দিয়ে নিজেই তৈরি করে নিতে পারেন মজাদার স্ট্রবেরি আইসক্রিম। এর জন্য প্রয়োজন নেই আইসক্রিম মেকারের। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ :

১. ফুলক্রিম দুধ ৩ কাপ (জ্বালিয়ে ঘন করে ২ কাপ )
২. হেভি ক্রিম ১+১/৪ কাপ
৩. কর্নস্টার্চ ১ টেবিল চামচ+ ১ চা চামচ
৪. কনডেন্সড মিল্ক ২/৩ কাপ
৫. স্ট্রবেরি কুচি ২ কাপ
৬. লবণ ১/৮ চা চামচ

পদ্ধতি :

ছোট একটি বাটিতে কর্নস্টার্চ ২ টেবিল চামচ দুধে গুলিয়ে নিন। এবার মিশ্রণটি বাকি দুধের মধ্যে ঢেলে দিয়ে মাঝারি আঁচে চুলায় ফুটিয়ে নিন।

৪ মিনিট পর্যন্ত ফুটিয়ে নিন। তারপর নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। অনেকটা কাস্টার্ড এর মতো হবে। এবার হেভি ক্রিম একটি মিক্সিং বোলে বিট করে ফোম করে নিন।

বেশি বিট করবেন না তাহলে হেভি ক্রিম এর বাটার আর পানি আলাদা হয়ে যাবে। শুধু ফোম হলেই হবে। তবে মনে রাখবেন, হেভি ক্রিম ও যে বাটিতে বিট করবেন তা ২০ মিনিট আগে ফ্রিজে রেখে ভালোমতো ঠান্ডা করে নিবেন।

তাহলে সুন্দর ফোম করতে পারবেন। এরপর স্ট্রবেরি কুচি ব্লেন্ডারে ঢেলে স্মুদ পেস্ট বানিয়ে নিন। এর মধ্যে কনডেন্সড মিল্ক , লবণ, দুধের মিশ্রণ ও ফোম করা ক্রিম দিয়ে আবারো হালকা করে নেড়ে নেড়ে অর্থাৎ ফোল্ড করে মিশিয়ে নিন।

এবার আইসক্রিমের মিশ্রণ একটা প্লাস্টিকের বাটিতে ঢেলে ভালো করে মুখবন্ধ করে ২ ঘণ্টার মতো ডিপফ্রিজে রেখে দিন। এ সময়ে অর্ধেকটা পর্যন্ত জমবে।

২ ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে আবারো ভালো করে বিট করে স্মুদ করে নিন। এতে আইসক্রিমে জমা বরফকণাগুলো ভেঙে যাবে ও আইসক্রিমে কচকচে ভাব থাকবে না। তারপর ঢেকে আবার ফ্রিজে ঢুকিয়ে দিন।

সবচেয়ে ভালো ফলাফল পেতে এ প্রক্রিয়ায় আরো ৩-৫ বার প্রতি ১ ঘণ্টা পরপর করবেন। এতে আপনার আইসক্রিম একদম সফট ও স্মুদি হবে।

শেষবার বিট করার পর আইসক্রিম ভালো করে ঢেকে আবার ফ্রিজে ঢুকিয়ে পুরোপুরি জমতে দিন। এরপর ডিপফ্রিজে সংরক্ষণ করে বেশ কিছুদিন ধরে স্ট্রবেরি আইসক্রিম খেতে পারবেন।

বাবু/ফাতেমা

এ জাতীয় আরো খবর

করোনা থেকে বাঁচতে গর্ভবতী নারীর করনীয়

করোনা থেকে বাঁচতে গর্ভবতী নারীর করনীয়

রোজায় ইউরিন ইনফেকশন রোধে ঘরেই যা করবেন

রোজায় ইউরিন ইনফেকশন রোধে ঘরেই যা করবেন

অলসতায় করোনার ঝুঁকি বৃদ্ধি

অলসতায় করোনার ঝুঁকি বৃদ্ধি

ইফতারে ৭ শরবতের  উপকারিতা

ইফতারে ৭ শরবতের উপকারিতা

সরিষার তেলে সুস্বাদু মাটন কষা

সরিষার তেলে সুস্বাদু মাটন কষা

যেসব ডায়াবেটিস রোগী রোজা রাখতে পারবেন না

যেসব ডায়াবেটিস রোগী রোজা রাখতে পারবেন না