রমজানে এবারও মসজিদে ইফতার সরবরাহ করবে না সৌদি

ধর্ম ডেস্ক : || ২০২১-০৩-২৭ ১৬:২৮:৫৫

image

পবিত্র রমজান মাসে হোটেলে ইফতার এবং সাহরির অনুমতি দেবে না মর্মে নির্দেশনা জারি করেছে সৌদি আরব। এমনকি জনসাধারণের জন্য মসজিদেও ইফতার-সাহরির আয়োজনের অনুমতি দেবে না কর্তৃপক্ষ। খবর হারামাইনশারিফাইন ডটকম।

মহামারি করোনা ভাইরাসের দ্বিতীয় ধাপের প্রাদুর্ভাবের এ সময়ে করোনারোধে সাবধানী ব্যবস্থা ও সতর্কতামূলক নিরাপত্তার অংশ হিসেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পরামর্শে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

সৌদি আরবের গুরুত্বপূর্ণ ৬টি মন্ত্রণালয়- আভ্যন্তরীণ, স্বাস্থ্য, নগর ও পল্লী বিষয়ক এবং আবাসন, ইসলামিক অ্যাফেয়াস, পর্যটন এবং গণমাধ্যম মন্ত্রণালয়সমূহ মহামারি করোনার প্রতিরোধে সমন্বিত সিদান্ত দিয়েছে।

পরিকল্পনার অংশ হিসেবে, পৌর ও পল্লী বিষয়ক আবাসন মন্ত্রণালয় ও পর্যটন মন্ত্রণালয় দেশের সব হোটেল-রেস্তোরায় ইফতার ও সাহরির আয়োজন বন্ধ রাখবে। প্রতিটি শহর অঞ্চল, পার্ক ও অনুমোদনহীন খেলার মাঠে ব্যাপক সতর্কতামূলক নজরদারি রাখা হবে। বড় বড় পার্ক উপস্থিতির সংখ্যা নির্ধারিত থাকবে আর ছোট ছোট পার্কগুলো বন্ধ থাকবে।

ইফতারের আগে ভিড় এড়াতে হোটেলগুলো আগে থেকে প্যাকেটে ইফতার ও সাহরি বক্স সরবরাহ করবে। সরবরাহ প্রক্রিয়া উন্নত করতে নির্দেশনা থাকবে। গণমাধ্যম মন্ত্রণালয় মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ও ছড়িয়ে পড়ারোধে গুরুত্বের সঙ্গে প্রচার-প্রচারণার মাধ্যমে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করবে।

উল্লেখ্য, সৌদি আরবের মসজিদগুলোতে সাধারণ মানুষের জন্য ইফতারের আয়োজন দীর্ঘদিনের ঐতিহ্য। মহামারি করোনার কারণে গত বছরও মসজিদে মসজিদে ইফতার-সাহরির আয়োজন হয়নি। এমনকি তারাবিহ নামাজও অনুষ্ঠিত হয়নি।

মহামারি করোনার কারণ গত বছর পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ এবং মদিনার মসজিদে নববির ঐতিহ্যবাহী ইফতার আয়োজন ছিল বন্ধ। এবারও করোনার কারণে সে আয়োজনের অনুমতি দেয়নি রাষ্ট্রীয় কর্তৃপক্ষ।

বাবু/আমেনা

সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
উপদেষ্টা সম্পাদক : প্রফেসর ড. হারুন-অর-রশিদ
সম্পাদক ও প্রকাশক : মো. আশ্রাফ আলী

 

ঠিকানা : আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩। 

ফোন : ০২-৪৮৮১১০৬১-৩ মফস্বল: ০১৭১৮-৪৩৩৭৪০  বিজ্ঞাপন: ০১৪০৪-০০৭৩২০

ই-মেইল : [email protected]