যুক্তরাজ্যে করোনার ভয়াবহ প্রাদুর্ভাবের শঙ্কা

বুলেটিন নিউজ ডেস্ক : || ২০২০-০৯-২১ ১৯:৫৫:২৪

image

করোনাভাইরাস মহামারি প্রতিরোধে নতুন করে কোনও ব্যবস্থা নেয়া না হলে যুক্তরাজ্যে দৈনিক সংক্রমণ ৫০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে সতর্ক করে দিয়েছেন দেশটির সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালান্স। তিনি বলেছেন, আগামী অক্টোবরের মাঝামাঝি সময়ে যুক্তরাজ্য করোনার ভয়াবহ সংক্রমণের মুখোমুখি হতে পারে।

প্যাট্রিক ভ্যালান্স বলেছেন, আগামী নভেম্বরে যুক্তরাজ্যে করোনায় দৈনিক মৃত্যু প্রায় ২০০ জনে পৌছাতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।

ইংল্যান্ডে করোনার প্রাদুর্ভাব ঠেকাতে নতুন করে বিধি-নিষেধ আরোপ করা হবে কিনা সেবিষয়ে বিবেচনা করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এর মাঝেই দেশটির সরকারি প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা করোনার সম্ভাব্য নতুন প্রাদুর্ভাবের ব্যাপারে সতর্কবার্তা দিয়েছেন।

রোববারও যুক্তরাজ্যে করোনায় আরও ৩ হাজার ৮৯৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১৮ জন।

১০ নং ডাউনিং স্ট্রিটে সংবাদ সম্মেলনে স্যার প্যাট্রিক জোর দিয়ে বলেছেন, অক্টোবরের মাঝামাঝি সময়ের দিকে করোনার সম্ভাব্য প্রকোপের ব্যাপারে যে চিত্র উপস্থাপন করা হয়েছে; সেটি শুধু ভবিষ্যদ্বাণী নয়। বর্তমানে প্রতি সাতদিনে করোনা রোগীর সংখ্যা প্রায় দ্বিগুণ হচ্ছে।

তিনি বলেছেন, যদি এটা মোকাবিলা করা না যায় এবং প্রত্যেক সাতদিনে রোগীর সংখ্যা দ্বিগুণ হয়ে যায়। এটা যদি অব্যাহত থাকে তাহলে শেষ পর্যন্ত অক্টোবরের মাঝের দিকে দৈনিক আক্রান্ত ৫০ হাজারের মতো হতে পারে।

নভেম্বরের মাঝামাঝি সময়ের দিকে দৈনিক মৃত্যু ২০০ জনে পৌঁছাতে পারে বলে আশঙ্কা করছেন প্যাট্রিক ভ্যালান্স। রোগী দ্বিগুণ হওয়ার এই সময় সাতদিনের মধ্যে আটকে রাখাই সেসময় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

ব্রিটেনের সরকারি পরিসংখ্যান বলছে, দেশটিতে বর্তমানে ৭০ হাজার মানুষ করোনার চিকিৎসা নিচ্ছেন। দৈনিক নতুন করে আরও প্রায় ৬ হাজার মানুষ ভাইরাসটির সংস্পর্শে আসছেন। তবে দেশটিতে এপ্রিলে মহামারির তীব্র প্রকোপ থাকলেও বর্তমানে তা কমে আসছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে উৎপত্তি হওয়া করোনাভাইরাসে যুক্তরাজ্যে আক্রান্ত ছাড়িয়েছে ৩ লাখ ৯৪ হাজারের বেশি এবং মারা গেছেন ৪৬ হাজার ৭০৬ জন।

বাবু/আমেনা

সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
উপদেষ্টা সম্পাদক : প্রফেসর ড. হারুন-অর-রশিদ
সম্পাদক ও প্রকাশক : মো. আশ্রাফ আলী

 

ঠিকানা : আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩। 

ফোন : ০২-৪৮৮১১০৬১-৩ মফস্বল: ০১৭১৮-৪৩৩৭৪০  বিজ্ঞাপন: ০১৪০৪-০০৭৩২০

ই-মেইল : thebdbulletin@gmail.com বার্তা : bdbulletinnd@gmail.com