মার্কিন জলসীমার কাছাকাছি ৪ চীনা যুদ্ধ জাহাজ

বুলেটিন নিউজ ডেস্ক: || ২০২১-০৯-১৪ ১৯:৫৯:৪১

image

যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যের পার্শ্ববর্তী সমুদ্র অঞ্চলে চার চীনা যুদ্ধ জাহাজ শনাক্ত করা হয়েছে বলে দাবি করেছে পেন্টাগন। যুদ্ধ জাহাজের ওই বহরে একটি ডেস্ট্রয়ারও ছিল। সম্প্রতি চীনা নৌবাহিনীর ক্রমাগত পরিসর বৃদ্ধির প্রচেষ্টার মধ্যে আলাস্কার পার্শ্ববর্তী জলসীমায় এ বহর শনাক্ত হলো।

পেন্টাগনের ইনফরমেশন সার্ভিস চীনা যুদ্ধ জাহাজগুলোর ছবি প্রকাশ করেছে। মার্কিন কোস্টগার্ডের সদস্যরা এসব ছবি তুলেছেন বলে দাবি করেছে পেন্টাগন। এসব যুদ্ধ জাহাজ ২৯ ও ৩০ আগস্ট ওই এলাকায় অবস্থান করছিল।

ছবিতে দেখা যায়, আলাস্কার পার্শ্ববর্তী আন্তর্জাতিক জলসীমায় চারটি যুদ্ধ জাহাজ অবস্থান করছে। এসব যুদ্ধ জাহাজ পাশেই রয়েছে দুটি মার্কিন কোস্টগার্ড যে এলাকায় এসব যুদ্ধ জাহাজ দেখা গেছে, তার পাশেই আলেটিয়ান দ্বীপপুঞ্জ। সেখানে যুক্তরাষ্ট্রের একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল রয়েছে।

চীনা যুদ্ধ জাহাজ মধ্যে ছিল টাইপ ০৫৫ ডেস্ট্রয়ার, টাইপ ০৫২ ডি ডেস্ট্রয়ার, টাইপ ৮১৫ স্পাই শিপ এবং টাইপ ৯০৩ রিপ্লিনিশমেন্ট শিপ।

তবে পেন্টাগনের ওয়েবসাইটে প্রকাশিত এসব ছবি কয়েক ঘণ্টা পরই সরিয়ে নেওয়া হয়। সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, এ ঘটনার ব্যাপারে চীনের প্রতিরক্ষামন্ত্রীর প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করেননি।

উল্লেখ্য যে, আলাস্কার পার্শ্ববর্তী আন্তর্জাতিক জলসীমায় এর আগেও চীনা যুদ্ধ জাহাজ শনাক্ত করে পেন্টাগন। এর আগে ২০১৫ সালে চীনের ৫টি যুদ্ধ জাহাজ আলাস্কা উপকূলে দেখা যায় বলে জানানো হয়েছিল। সেসময় পেন্টাগন জানিয়েছিল, চীনা যুদ্ধ জাহাজ এমন আচরণ সেবারই প্রথম।
 
বাবু/পলাশ

সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
প্রধান উপদেষ্টা সম্পাদক : প্রফেসর ড. হারুন-অর-রশিদ
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী

 

ঠিকানা : আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩। 

ফোন : ০২-৪৮৮১১০৬১-৩  

ই-মেইল : [email protected]